কলকাতাTuesday, 16 November 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

বড়দিন ও বর্ষ বরণ, মেনে চলতে হবে কোভিডবিধি, নির্দেশ দিল হাইকোর্ট

mtik
November 16, 2021 2:14 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ সময় মেনেই আসছে উৎসবের মরশুম। সবে মাত্র শেষ হয়েছে দুর্গাপুজো, কালীপুজো, জগদ্ধার্থী পুজো। এবার দোরগোড়ায় বড়দিন। আর বড়দিন মানুষের মধ্যে উচ্ছ্বাস আর আনন্দের মেলবন্ধন। তবে এই সময়ে সব থেকে ভয় করোনা। পুজোগুলিতে সেই অসচেতনতার চিত্র ধরা পড়েছে কলকাতার রাস্তায়।

পুজোর আগেও তাই করোনাবিধি নিয়ে মামলা হয় হাইকোর্টে। কোভিড নির্দশিকা মেনেই উৎসব পালন করতে নির্দেশ দেয় আদালত। তাও অনেক অসচেতনতার চিত্র কলকাতার বুকে ধরা পড়ে। বুর্জ খলিফার মারাত্মক ভিড়ের কারণে শেষ পর্যন্ত শ্রীভূমি স্পোর্টিং ক্লাব প্রতিমা দর্শন বন্ধ করে দেয়।

আগামিদিনেও উৎসব পালনের সময় কোভিড নির্দেশিকা মেনে চলার বার্তা দিলেন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। আজ মঙ্গলবার ছিল পুজোর আগে হওয়া সেই মামলার শুনানি। বড়দিন, নিউ ইয়ারের মতো উৎসব পালনে করোনাবিধি মানতে নতুন করে নির্দেশ দিল হাইকোর্ট।

এর আগে কালীপুজো, জগদ্ধাত্রী পুজোয় বিধি মানা হয়নি বলে এ দিন অভিযোগ করেন মামলাকারী। মামলাকারীর বক্তব্য ছিল, দুর্গাপুজোর আগেও করোনা সংক্রমণের হার দুই শতাংশের কম ছিল। কিন্তু মানুষের অসেচনতার জন্য সেই সক্রমণ বেড়ে যায়।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ, আগামিদিনে যে কোনও উৎসব পালন করতে হলে করোনাবিধি নিশ্চিত করতে হবে রাজ্যকে। না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।  

দুর্গাপুজো নির্দেশিকায় হাইকোর্ট প্রতিমা দর্শন থেকে অঞ্জলি দেওয়া, সিঁদূর খেলা সমস্ত উপাচারের উপরেই বিধিনিষেধ আরোপ করে হাইকোর্ট। আদালত জানিয়ে দিয়েছিল ভ্যাকসিনের ডলল ডোজ নেওয়া থাকলেই মণ্ডপে প্রবেশের অনুমতি মিলবে।

এবার আবার বড়দিনের আগে ফের করোনা বিধিনিষেধ মেনে চলার নির্দেশ দিল আদালত।