কলকাতাThursday, 25 November 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ

পুরভোট নিয়ে প্রস্তুতি তুঙ্গে, শুক্রবার প্রার্থী তালিকা প্রকাশের সম্ভাবনা তৃণমূলের

mtik
November 25, 2021 4:55 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ আজ ঘোষিত হয়েছে পুরভোটের নির্ঘন্ট। আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোটগ্রহণ। আজ, বৃহস্পতিবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে সাংবাদিক বৈঠক করে পুরভোটের নির্ঘন্ট ঘোষণা করা হয়। সেই সঙ্গে নির্বাচনী বিধিনিষেধের কথাও জানানো হয়েছে।

এদিনের পুরভোটের নির্ঘন্ট ঘোষণা হওয়ার পর থেকেই প্রার্থী বাছাই পর্ব প্রস্তুতি শুরু হয়ে গেল। শুক্রবার তৃণমূলের তরফ থেকে প্রার্থী তালিকা প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর। বিকেল ৪টের সময় এই তালিকা প্রকাশিত হতে পারে। জানা গেছে, ১৪৪ নম্বর ওয়ার্ডে একসঙ্গে প্রার্থীর নাম ঘোষণা হতে পারে। তবে চার বিধায়কের প্রার্থী পদ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এর মধ্যে রয়েছেন ফিরহাদ হাকিম, অতীন ঘোষ, দেবাশিস ও দেবব্রত।

উল্লেখ্য, আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ভোটগ্রহণ। আজ, বৃহস্পতিবার থেকেই মনোনয়ন জমা শুরু। ১ ডিসেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ৪ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ২২ ডিসেম্বরের মধ্যে ভোটপ্রক্রিয়া শেষ। সকাল থেকে ৭ টা থেকে শুরু হবে ভোটগ্রহণ চলবে বিকেল ৫ টা পর্যন্ত। আজ থেকেই জারি নির্বাচনী আদর্শবিধি।

মোট ১৪৪ ওয়ার্ডে ভোটগ্রহণ হবে। ৩৮৫ অক্সিলিয়ারি বুথে চলবে ভোট গ্রহণ। ৪৭৪২ বুথে ভোট গ্রহণ। ভোট দেবেন ৪০ লক্ষের বেশি ভোটার পুনর্নির্বাচন হলে তা হবে ২০ ডিসেম্বর। ভোটে কত পুলিশ মোতায়েন হবে তা ডিজি ও সিপিকে জানাতে বলা হয়েছে। সন্ধ্যা  ৭ থেকে সকাল ১০ টা পর্যন্ত বড় কোনও মিটিং করা যাবে না। সম্ভবত ভোট গণনা হবে ২১ তারিখ। মনোনয়ন দিতে প্রার্থীর সঙ্গে যেতে পারবেন ২ জন। ডোর টু ডোর প্রচারে যেতে পারবেন সর্বাধিক ৫ জন। কোভিডবিধি মেনেই ভোটের প্রচার করতে হবে। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক থেকে এই নির্ঘন্ট ঘোষণা করে নির্বাচন কমিশন।