কলকাতাWednesday, 10 November 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ক্লাসের ক্ষেত্রে এবার এই ব্যবস্থাটি রাখছে যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়

mtik
November 10, 2021 8:18 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ রাজ্যের স্কুল– কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে ১৬ নভেম্বর থেকে। সেই উপলক্ষে স্যানিটাইজেশনের কাজ শুরু হয়েছে স্কুল– কলেজগুলিতে। এদিকে বিশ্ববিদ্যালয়গুলিতে অনেক ছাত্রছাত্রী পড়তে আসেন দূর থেকে। যান চলাচল পুরোপুরি স্বাভাবিক না হওয়ায় তাঁদের পক্ষে এখনই দূর থেকে আসা সম্ভব নয়। সেকথা মাথায় রেখেই ক্লাসের ক্ষেত্রে অফলাইন ও অনলাইন– দুই ব্যবস্থাই রাখছে যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে,   কোন বর্ষের ছাত্রছাত্রীরা আসবেন–  সে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট বিভাগ। সেক্ষেত্রে নবাগতদের আপাতত ক্যাম্পাসে যাওয়ার প্রয়োজন নেই বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ইঞ্জিনিয়ারিং বিভাগে স্নাতকোত্তরের প্রথম বর্ষের পড়ুয়াদের ক্যাম্পাসে আসতে হবে। বিজ্ঞান বিভাগের স্নাতক স্তরের দ্বিতীয়  বর্ষ এবং স্নাতকোত্তরের প্রথম বর্ষের ছাত্রছাত্রীদেরও ক্যাম্পাসে আসতে হবে। কলা বিভাগের ক্ষেত্রে স্নাতক এবং স্নাতকোত্তরের একটি বর্ষের পড়ুয়াদের ক্লাসও হবে অফলাইনে। পিএইচডি ও এমফিলদেরও  ক্যাম্পাসে আসতে হবে। তবে তার সঙ্গেই চালু থাকবে অনলাইন ক্লাসও।

একইভাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে– বড় বিভাগ অর্থাৎ যেসব বিভাগে পড়ুয়ার সংখ্যা বেশি,  সেখানে অফলাইনের পাশাপাশি অনলাইনেও ক্লাস হবে। তবে ছাত্রছাত্রীর সংখ্যা কম হলে প্রত্যেককেই কলেজে আসতে হবে। স্নাতকোত্তর প্রথম সেমেস্টারের ক্লাস হবে অনলাইনেই। তবে তৃতীয় সেমেস্টারের পড়ুয়াদের প্র্যাকটিকাল পরীক্ষা দিতে হবে বিশ্ববিদ্যালয়ে এসে। তৃতীয় সেমেস্টারের থিওরি ক্লাস হবে অফলাইন অনলাইন মিশিয়ে।