কলকাতাTuesday, 9 November 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

১৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে দুয়ারে রেশন, উদ্বোধন করবেন মমতা

mtik
November 9, 2021 8:34 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ পাইলট প্রজেক্ট শুরু হয়েছিল আগেই। এবার আনুষ্ঠানিকভাবে শুরু হতে চলেছে দুয়ারে রেশন প্রকল্প। মঙ্গলবার রাজ্য বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, আগামী ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে যাচ্ছে দুয়ারে রেশন কর্মসূচি। মুখ্যমন্ত্রী ওইদিন নিজে হাতে এই প্রকল্পের উদ্বোধন করবে বলে জানিয়েছেন তিনি। আগে পাইলট প্রজেক্ট চালু করা হয়েছিল। সেখানে সাফল্য মিলেছে। এবার তা মানুষের দুয়ারে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে। প্রতিশ্রুতি পালন করতে এই সরকার দায়বদ্ধ। জনগণের ভালবাসায় আজ তৃণমূল কংগ্রেস বিধানসভায় রয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য– এদিন শপথ নিলেন উপনির্বাচনে জয়ী চার প্রার্থী। অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে শপথবাক্য পাঠ করেন তাঁরা। তারপর বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন বিধায়কদের উদ্দেশ্যে বলেন– ‘মনে রাখবেন এখানে মানুষের জন্য কাজ করতে এসেছেন। মানুষ ভোট দিয়ে আপনাদের পাঠিয়েছেন। বিধানসভায় কখনও অহংকার দেখাবেন না।’

এদিন চার বিধায়কের শপথের পরে  মুখ্যমন্ত্রী বলেন– ‘শান্তিপূর্ণভাবে সব উৎসব উদযাপন হয়েছে বাংলায়। বুধবার কোভিড বিধি মেনেই ছট পুজো উদযাপন করা হবে। আগামী ১৬ নভেম্বর থেকে শুরু হতে চলেছে বহু প্রতীক্ষিত দুয়ারে রেশন প্রকল্প। এই প্রকল্পের বিভিন্ন সমস্যা এবং কিভাবে একে আরও উন্নত করা সম্ভব সেই বিষয়ে সমস্ত পরীক্ষা চালানো হয়েছে।’ শুধু দুয়ারে রেশন প্রকল্প নয়– দুয়ারে সরকার প্রকল্পও শুরু হবে রাজ্যে। রেশন সামগ্রী মানুষের দুয়ারে পৌঁছে দেওয়ার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে গাড়ির ব্যবস্থা করা হছে বলেও জানান মুখ্যমন্ত্রী। সেই গাড়ি করেই রেশন যাবে পাড়ায় পাড়ায়। এভাবেই পাড়ার– এলাকার– মহল্লার মানুষদেরকে দেওয়া যাবে রেশন সামগ্রী বলে জানান মুখ্যমন্ত্রী স্বয়ং।

দুয়ারে রেশন প্রকল্পের বিষয়ে তিনি আরও জানান– যে রাজ্য সরকারের তরফে গাড়ির ব্যাবস্থা করা হছে। সেই গাড়ির সাহায্যে রেশন নিয়ে যাওয়া হবে বিভিন্ন পাড়ায়। সেখানেই পাড়ার সব মানুষ একজায়গায় সেই গাড়ি থেকে নিজেদের রেশন নিতে পারবেন বলে মঙ্গলবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।