কলকাতাWednesday, 27 October 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

জরুরি শুনানি, আলাপন মামলায় মঙ্গলবার পর্যন্ত রায়দান স্থগিত রাখল হাইকোর্ট

mtik
October 27, 2021 6:59 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্কঃ সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিইভ সার্ভিস বা ক্যাটের সিন্ধান্তের বিরুদ্ধে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলার রায়দান আগামী মঙ্গলবার পর্যন্ত স্থগিত রাখলো কলকাতা হাইকোর্ট।

 এইদিন রায়দান স্থগিত রাখার  প্রসঙ্গে বিচারপতিরা জানিয়েছেন,  আগামী মঙ্গলবার এই ইস্যুতে দিল্লির আদালত তাদের রায় দেবে। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ  তার আগেই নিজেদের অবস্থান সুস্পষ্ট করবে।

উল্লেখ্য জরুরী ভিত্তিতে শুনানি চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্ত হন আলাপন। সেই আবেদনের ভিত্তিতেই আজ বুধবার হাইকোর্টের অবসরকালীন বেঞ্চ আলাপনের শুনানি শোনে।

উল্লেখ্য রাজ্য সরকার বর্ধিত মেয়াদের অনুমোদন দিলেও ৩১ মে নির্দিষ্ট দিনেই অবসর নেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

এরপরেই তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনে কেন্দ্রীয় কর্মীমন্ত্রক বর্গ।ওই তদন্ত খারিজের আর্জি জানিয়েই তিনি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। আলাপন জানিয়েছেন অবসরকালীন যে সুযোগসুবিধা তার পাওয়ার কথা তাও তিনি পাচ্ছেননা। কিন্তু মামলাটি গত ২২ অক্টোবর মামলাটি দিল্লিতে স্থানান্তরিত হয়ে যায়।

আলাপঞ্জ জানতে পারেন কলকাতা থেকে এই মামলা দিল্লি ক্যাটের প্রিন্সিপ্যাল বেঞ্চে পাঠানো হয়েছে। বুধবার মামলাটি বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর অবকাশকালীন বেঞ্চে শুনানি হয়। সেখানে আলাপনের আইনজীবী জানায়, আগাম কোনও নোটিস ছাড়াই মামলাটি এক দিনের মধ্যে দিল্লির প্রধান বেঞ্চে সরিয়ে নিয়ে যায় ক্যাট।

এইদিন বিচারপতিদের ডিভিশন বেঞ্চ এই ভাবে মামলা স্থানান্তর প্রসঙ্গে বলেন এই সিন্ধান্তের মাধ্যমে একজন মামলাকারীকে তার প্রাপ্য ন্যায়বিচার থেকে বঞ্চিত  করার সমান। এত তাড়াহুড়োর কি ছিল তা নিয়েও প্রশ্ন তোলে কলকাতা হাইকোর্ট।

কর্মীবর্গের আইনজীবী এই প্রসঙ্গে জানান যে কোনও বেঞ্চে মামলা স্থানান্তর করার ক্ষমতা রয়েছে ক্যাট-এর চেয়ারম্যানের। দিল্লিতে আলাপনের সব নথি রয়েছে। তাই হয়তো ওই মামলা সরানো হয়েছে।’’