কলকাতাTuesday, 26 October 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

জানেন কি,স্কুল খুললে পড়ুয়াদের মানতে হবে কি কি নিয়ম?

mtik
October 26, 2021 7:35 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক­ প্রায় দেড় বছর পর খুলতে চলেছে শিক্ষা প্রতিষ্ঠান।  করোনা আবহে স্কুল খোলা হবে। এখন অবশ্য সংক্রমণ অনেকটা কম। তবে স্কুল খুললে কী কী নিয়ম মানতে হবে তা নিয়ে অনেকেই জানতে চাইছিলেন। এবার তাই ২৮ পাতার বুকলেট প্রকাশ করল রাজ্যের শিক্ষা দফতর। করোনা পরিস্থিতিতে স্কুল খোলার সময় পডYয়াদের কী কী নিয়ম মানতে হবে– স্কুল কর্তৃপক্ষকেই বা কি করতে হবে তা নিয়েই বই প্রকাশ করা হয়েছে। জানা গিয়েছে– আগামী ১৬ তারিখ স্কুল খোলার আগেই ‘স্কুল রিওপেন বুকলেট’ শীর্ষক এই বুকলেট প্রতিটি স্কুলে পৌঁছে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত– সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন– ১৬ নভেম্বর থেকে খুলবে রাজ্যের স্কুলগুলির দরজা। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে সুযোগ পাবে। পরে পরিস্থিতি বুঝে  ধীরে ধীরে বাকিদের ক্লাসও চালু হবে। জানা গিয়েছে– এবারের গাইডলাইনে স্বাস্থ্যবিধি সম্পর্কে সব নির্দেশ দেওয়া হয়েছে।  বলা হয়েছে– প্রত্যেক পড়ুয়াকে  অবশ্যই মাস্ক পরে স্কুলে আসতে হবে। এছাড়াও প্রতিটি স্কুলে একটি শয্যাযুক্ত আইসোলেশন রুম রাখতে হবে বলেও জানানো হয়েছে। ক্লাস বা স্কুলের মধ্যে হঠাৎ কেউ অসুস্থ হয়ে পড়লে কী  করা হবে সে সম্পর্কেও বিস্তারিত বলা হয়েছে। পাশাপাশি শিক্ষক শিক্ষিকাদের জন্য বিশেষ প্রশিক্ষণেরও উল্লেখ রয়েছে এই ‘স্কুল রিওপেন বুকলেটে ।

জানা গিয়েছে– করোনার বিষয়ে অভিভাবক ও পড়ুয়াদের সতর্ক করার দায়িত্বও স্কুলকেই দিয়েছে  রাজ্য। করোনা সম্পর্কে অবহিত হতে হবে। কী কী করা যাবে আর কী কী করা যাবে না সে বিষয়ে সতর্ক হতে হবে। ‘ডু অ্যান্ড ডোন্টস’-এরও একটি তালিকা রয়েছে স্কুল রিওপেন বুকলেটে। অভিভাবকের বলা হয়েছে– জ্বর হলে কোনও অভিভাবক যাতে পড়ুয়াকে  স্কুলে না পাঠান।

 ক্লাস চলাকালীন একটা নির্দিষ্ট সময়ের পর পর ক্লাসরুম– ল্যাব বা অন্যান্য ঘরগুলি স্যানিটাইজ করতে হবে– মানতে হবে স্বাস্থ্যবিধি– ইত্যাদি জানিয়েছে রাজ্য।

স্কুল খোলার আগে চিকিৎসকরা জানাচ্ছেন– এবার বাবা-মাকে খুব বেশি করে সতর্ক হতে হবে। ছেলে-মেয়েরা বন্ধুদের সঙ্গে যাতে কাঁধে কাঁধ মেলানো বা একই পাতে খাবার খাওয়া এড়িয়ে চলে। হঠাৎ করে সবার সঙ্গে দেখা হবে তাই এখন লাগামছুট হওয়ার একটা সম্ভাবনা থাকবে। মাস্ক– স্যানিটাইজার সঙ্গে রাখতে হবে। স্যানিটাইজার জেল হলে সব থেকে ভাল। অন্যদিকে এ বিষয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কথায়– আমাদের কাজ হচ্ছে মুখ্যমন্ত্রী যেমন বলেছেন– সেই মতো পরিকাঠামো দেখা।