কলকাতাMonday, 28 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আরও একমাস পিছল ওবিসি মামলার শুনানি

FAISAL HASAN
October 28, 2024 3:02 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: সুপ্রিম কোর্টে আরও একমাস পিছিয়ে গেল ওবিসি মামলার শুনানি।

 

আর এতে আরও সমস্যায় রাজ্যের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান, পড়ুয়া, গবেষক ও ওবিসি চাকরিপ্রার্থীরা। আগামী ২৬ নভেম্বর শীর্ষকোর্টে পরবর্তী শুনানি হতে পারে ওবিসি মামলার। এদিকে, রাজ্যের ওবিসি সার্টিফিকেট বাতিল মামলা আর শুনবে না সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। ওই মামলার শুনানি প্রায় একমাস পিছিয়ে দেওয়া হয়েছে।

 

কারণ, ১০ নভেম্বর অবসর নিচ্ছেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়

 

READ MORE: চার বছরের অপেক্ষা শেষ, ২০২৫ সাল থেকে শুরু হবে জনগণনা, চলবে ২০২৬ পর্যন্ত

 

বিশিষ্ট মহলের বক্তব্য, ওবিসি মামলাটিও তাঁর বেঞ্চে ছিল। এই মামলার শীঘ্র শুনানি ও নিরপেক্ষ রায় মিলবে বলে আশা ছিল পড়ুয়া, গবেষক ও চাকরিপ্রার্থীদের। কিন্তু মামলাটি পিছিয়ে যাওয়ায় অনেকেই হতাশ তারা। রাজ্যে ওবিসি সার্টিফিকেট পদ্ধতি মেনে দেওয়া হয়নি এই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়।

 

গত ২২ মে বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ ২০১০ সালের পর থেকে তৈরি প্রায় লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিল করে দেয়।

 

READ MORE: সংখ্যালঘু হওয়ায় বিজেপি শাসিত হরিয়ানায় খুন, সুন্দরবনের যুবকের মৃত্যু নিয়ে প্রতিক্রিয়া জয়নগরের সাংসদের 

 

উচ্চ আদালতের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। হাইকোর্টের ওই রায়কে চ্যালেঞ্জ করে রাজ্যের অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরও। একই সঙ্গে সুপ্রিম কোর্টে রাজ্য সরকারের পাশাপাশি আরও ৬টি মামলা দায়ের হয়েছে। গত ৫ আগস্ট শীর্ষ আদালতে প্রথমবার ওই মামলাটি ওঠে। মামলাটি শুনানি হয় প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ।

সুপ্রিম কোর্টে ওবিসি মামলাকারীদের আইনজীবী আদিত্য সমাদ্দার রবিবার পুবের কলম প্রতিবেদককে জানান, শীর্ষ আদালত হাইকোর্টের নির্দেশে এখনও পর্যন্ত কোনও স্থগিতাদেশ দেয়নি। ফলে ওবিসি সার্টিফিকেট ব্যবহার করতে পারছেন না বহু মানুষ। আইনজীবী সমাদ্দার আরও বলেন, হাইকোর্টে ওবিসি খারিজ মামলায় স্থগিতাদেশ জরুরি। কারণ রাজ্যের পড়ুয়া, গবেষক, চাকরিপ্রার্থীদেরই সমস্যায় পড়তে হচ্ছে।

সুপ্রিম কোর্টে দায়ের করা রাজ্যের মামলাটি গত ২২ অক্টোবর শুনানির তালিকায় ছিল।

 

সেদিন শুনানি হয়নি। তার পরেই শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয়, বর্তমান প্রধান বিচারপতির বেঞ্চে ওই মামলার শুনানি হবে না। কারণ তিনি অবসর নিচ্ছেন নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে।