কলকাতাSaturday, 26 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ইরানের সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা ইসরায়েলের, প্রত্যাঘাতের হুঁশিয়ারি তেহরানের

Abul Khayer
October 26, 2024 11:05 am
Link Copied!

পুবের কলম, ওয়েব ডেস্কঃ ইরানের রাজধানীতে এবার সরাসরি হামলা চালালো ইসরায়েল। তেহরানের চারপাশে বেশ কয়েকটি সামরিক ঘাঁটিতে শনিবার (২৬ অক্টোবর) ভোররাত থেকে ওই হামলা শুরু করেছে ইসরায়েলের বিমান বাহিনী। রাজধানী তেহরান এবং তার আশপাশের এলাকাগুলো মুর্হুমুহু বিস্ফোরণে কেঁপে উঠছে বলে জানিয়েছে ইরানি সংবাদমাধ্যমগুলো।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, তেহরানের পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনেকগুলো সামরিক ঘাঁটিতে লক্ষ্য করে হামলা চালিয়েছে আইডিএফ। তেহরানের চারপাশ এবং রাজধানীর নিকটবর্তী শহর কারাজের বাসিন্দারা শনিবার ভোর থেকে একের পর এক শক্তিশালী বিস্ফোরণের শব্দ পাচ্ছেন। তবে ইরানি মিডিয়া বলছে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস-এর কোনো সামরিক সাইট এখন পর্যন্ত আক্রান্ত হয়নি।

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, ইসরায়েল এবং সে দেশের জনগণকে রক্ষা করার জন্য যা করা দরকার, তারা সেটাই করবে। বিশ্বের অন্যান্য দেশের মতো ইসরায়েলেরও জবাব দেওয়ার অধিকার রয়েছে। এ দিকে সংবাদমাধ্যম আল জাজিরার রিপোর্ট অনুযায়ী, ইসরায়েলের সব রকম হামলার মোকাবিলা করতে প্রস্তুত বলে জানিয়েছে ইরান। ইসরায়েল সমান প্রত্যাঘাত পাবে বলেও হুঁশিয়ারি দিয়েছে তেহরান।

সংবাদ সংস্থা রয়টার্সকে মার্কিন প্রতিরক্ষা দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, ওয়াশিংটন তার মিত্র ইসরায়েলের হামলা সম্পর্কে অবগত এবং এটি ‘আত্মরক্ষা মূলক হামলা’ যা গত ১ অক্টোবর ইরানের হামলার জবাব। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস, উভয়কেই ইরানের ওপর ইসরায়েলের হামলার বিষয়ে অবহিত করা হয়েছে।

Read more: কাজান: মুসলিম এক খান রাজ্যের রাজধানী

উল্লেখ্য, গাজা ও লেবাননে ইসরায়েলের অমানবিক হামলা। হামাস ও হিজবুল্লাহ নেতাদের হত্যার প্রতিক্রিয়ায় গত ১ অক্টোবর ইসরায়েলের উপর হামলা করে ইরান। প্রায় ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল ইরান। ইরানের হামলার কয়েক সপ্তাহ পরে পাল্টা হামলা করল ইসরায়েল।