কলকাতাThursday, 24 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

প্রশাসনের উপর ভরসা না করে সাগরদ্বীপে বাঁধ মেরামতিতে মহিলারা 

asim kumar
October 24, 2024 8:23 pm
Link Copied!

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, সুন্দরবন : প্রশাসনের ওপর ভরসা নাকরে ঝড়ের আগে বাঁধ সারাচ্ছেন সুন্দরবনের গ্রামের মহিলারা।কাজ করতে ব্যর্থ প্রশাসন এই অভিযোগকে সামনে রেখে সাগরদ্বীপের ধবলাট গ্রাম পঞ্চায়েত এলাকার মহিলা বৃহস্পতিবার সকাল থেকেই বাঁধ মেরামতির কাজে নেমে পড়েছে।

স্থানীয় প্রশাসনের উপরে আর ভরসা রাখতে পারলেন সেখানকার মানুষজন।বাড়ির মহিলারা নেমে পড়লেন কাজে। একের পর এক বাঁধ সারাইয়ে ব্যস্ত গ্রামের মহিলারা। বাড়ির রান্না সেরে এসেই নিজেদের জীবন বাঁচাতে ময়দানে তাই প্রমিলা বাহিনী। নির্মাণের কাজ কোনওভাবে সেরে ফেলতে চাইছেন তাঁরা।

ক্ষয়ক্ষতির বেশি সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার মতো উপকূলের জেলাগুলিতে। নদী গুলি ফুঁসছে সেখানে। বেড়েছে স্রোত। বইছে দমকা বাতাস। এর মধ্যে জল বাড়লে যদি সব ভাসিয়ে নেয় তাই আগেভাগেই বাঁধ মেরামতিতে হাত লাগিয়েছেন গ্রামের মহিলারা।

এর আগে আয়লা,বুলবুল, ফণি,ইয়াস, লায়লার মতো ঘূর্ণিঝড় দেখছে সুন্দরবন। সাগরদ্বীপও দেখেছে ইয়াসের সেই ভয়াবহ রূপ। কী ভাবে মুহূর্তে ছাড়খাড় করে দিয়েছিল এলাকা। কয়েক বছর পর ফের ধেয়ে আসছে দানা।

Read more: জম্মু-কাশ্মীরে পূর্ণ রাজ্যের মর্যাদা পুনঃপ্রতিষ্ঠা অপরিহার্য: পি চিদাম্বরম

একদম যেন দানবের মতো সব খেয়ে ফেলতে চাইছে সে। তাই এবার আর একটু সময় নষ্ট নয়। অভিযোগ, প্রশাসনকে বারেবারে বলেও কোনও কাজ হয়নি। ফলে বৃথা আর সময় নষ্ট না করে নিজেরাই মেরামতির কাজে নামলেন তাঁরা।