কলকাতাThursday, 24 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

নাসরুল্লাহর চাচাতো ভাই হাশেম সাফিউদ্দিনও নিহত, নিশ্চিত করল হিজবুল্লাহ

FAISAL HASAN
October 24, 2024 7:37 pm
Link Copied!

বেইরুট, ২৪ অক্টোবর: হিজবুল্লাহর শীর্ষস্থানীয় নেতা হাশেম সাফিউদ্দিনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে সংগঠনটি।

 

তিনি হিজবুল্লাহর প্রয়াত প্রধান হাসান নাসরুল্লাহর উত্তরসূরি হতে পারেন বলে ধারণা করা হচ্ছিল। বুধবার এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, কয়েক সপ্তাহ আগে ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহর অন্যতম শীর্ষ নেতা হাশেম সাফিউদ্দিন নিহত হয়েছেন।

 

আরও পড়ুনঃ কানাডার প্রধানমন্ত্রীকে পদত্যাগের ডেডলাইন, বিপাকে জাস্টিন ট্রুডো

 

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘আমরা আমাদের মহান শহীদ এবং তাদের ভাইদের কাছে অঙ্গীকার করছি যে, স্বাধীনতা ও বিজয়ের লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত প্রতিরোধ ও জিহাদের পথ অব্যাহত রাখব।’ এর আগে মঙ্গলবার এক বিবৃতিতে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী দাবি করে, প্রায় তিন সপ্তাহ আগে একটি হামলায় হিজবুল্লাহর নির্বাহী পরিষদের প্রধান হাশেম সাফিউদ্দীন এবং হিজবুল্লাহর গোয়েন্দা অধিদফতরের প্রধান আলী হুসেইন হাজিমা অন্যান্য হিজবুল্লাহ কমান্ডারের সঙ্গে নিহত হয়েছেন।

 

সেনাবাহিনী আরও বলেছে, ইসরাইলি বিমানবাহিনী তিন সপ্তাহ আগে লেবাননের রাজধানীতে হিজবুল্লাহর শক্ত ঘাঁটি দাহিয়েহের দক্ষিণ বৈরুত শহরতলিতে হিজবুল্লাহর প্রধান গোয়েন্দা সদর দফতরে একটি সুনির্দিষ্ট গোয়েন্দাভিত্তিক হামলা চালিয়েছিল। সে সময় সদর দফতরে ২৫ জনেরও বেশি হিজবুল্লাহ সদস্য উপস্থিত ছিলেন।

হাশেম সাফিউদ্দিন হিজবুল্লাহর প্রয়াত প্রধান হাসান নাসরুল্লাহর চাচাতো ভাই।

 

তিনি হিজবুল্লাহর নির্বাহী কাউন্সিলের প্রধান ছিলেন। সংগঠনটি রাজনৈতিক দিকটি দেখতেন তিনি। এছাড়া জিহাদ কাউন্সিলের সঙ্গেও যুক্ত ছিলেন সাফিউদ্দিন। এই জিহাদ কাউন্সিল হিজবুল্লাহর সামরিক অভিযানগুলো পরিচালনা করে থাকে।