কলকাতাTuesday, 22 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ঘূর্ণিঝড় ডানা মোকাবিলায় প্রস্তুত বাংলা-ওড়িশা, জেলা প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ মুখ্যমন্ত্রী মমতার

asim kumar
October 22, 2024 4:28 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: আয়লা, আমফান, ফণী, রেমাল, ইয়াস ঘুর্ণিঝড়ের বিধবংসী তাণ্ডবে ক্ষত-বিক্ষত হয়েছে বাংলা থেকে ওড়িশা। ঘূর্ণিঝড়ের করাল গ্রাসে বহু মানুষের প্রাণ গেছে, হয়েছে ক্ষয়ক্ষতি। এবার আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ডানা। এই সাইক্লোনের প্রভাব কি বিগত দিনে হয়ে যাওয়া ঘূর্ণিঝড়গুলির থেকেও মারাত্মক রূপ নেবে? ইতিমধ্যেই প্রতিরোধে কোমর বেঁধে তৈরি হয়েছে বাংলা থেকে ওড়িশা।

 

*জেলা প্রশাসনকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

* বাংলায় সতর্কতা জারি করা হয়েছে, ওড়িশায় জারি হাই অ্যার্লাট। পর্যটক শূন্য করা হচ্ছে পুরী, সমুদ্র তীরবর্তী এলাকায় কড়া সতর্কতা।

*ওড়িশার ১৪ জেলায় আজ থেকে স্কুলগুলি বন্ধ রাখা হবে। ওড়িশা সরকারের তরফে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ২৪ ঘণ্টা খোলা থাকছে। নম্বর ১৯২৯ এবং ৭৮০৯৮৯৬৬২১। এছাড়াও ৭২টি ট্রানজিট সেন্টার তৈরি করা হয়েছে।

*দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা, দুই ২৪ পরগনা, মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি চলবে। উপকূলবর্তী এলাকায় জারি সতর্কতা।

*ক্ষয়ক্ষতির আশঙ্কা সাগর, নামখানা, ফ্রেজারগঞ্জে। দিঘায় সমুদ্র উত্তাল হবে।

*আজ থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়া পরিবর্তন হবে, বুধ থেকে শুক্রবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা মৎস্যজীবীদের। প্রস্তুত ত্রাণ শিবির।

*বাংলায় ইন্দো-বাংলাদেশ সীমান্তে ৪৫০ কোটি টাকায় নির্মিত আধুনিক যাত্রী পরিষেবা টার্মিনাল উদ্বোধন স্থগিত রাখা হয়েছে। ২৩ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্বোধন করার কথা ছিল।

*রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর তিনদিনের ওড়িশা সফর পিছিয়ে দেওয়া হয়েছে।

 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার সকালেই গভীর নিম্নচাপে পরিণত হতে পারে সিস্টেমটি।

তারপর বুধবারের মধ্যেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর। সাগরদ্বীপ থেকে আপাতত এটির অবস্থান ৭৭০ কিলোমিটার। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোরের অর্থাৎ ২৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর ভোরের মধ্যে পুরী ও সাগরদ্বীপের মধ্যে ল্যান্ডফলের সম্ভাবনা। ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিমি।

ভারতের আবহাওয়া দফতর রাজ্যে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

 

আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র (আরএমসি) জানিয়েছে, যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ২৩ অক্টোবরের মধ্যে সেই ঘূর্ণিঝড় ডানাতে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ভারী বৃষ্টির সতর্কতা জারি তামিলনাড়ুতে।

 

ওড়িশার উপ মুখ্যমন্ত্রী কনক বর্ধন সিং দেও সোমবার থেকে রাজ্য উচ্চ সতর্কতা জারি করেছেন।

 

বিদ্যুৎ, কৃষি, রাজস্ব সমস্ত বিভাগকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন, বাতিল করা হয়েছে সমস্ত বিভাগের ছুটি। ওড়িশার স্বাস্থ্য বিভাগ পরিষেবার ডিরেক্টর বিজয় কুমার মহাপাত্র জানিয়েছেন, তার দফতর ঘূর্ণিঝড়ের মোকাবিলায় সমস্ত রকম প্রস্তুতি নিয়েছে। জরুরি ওষুধ পত্র সহ বিশেষ করে অ্যান্টি-ভেনম স্নেক ড্রাগ রাখা হয়েছে। পানীয় জল ও ২৪ ঘণ্টা বিদ্যুৎ পরিষেবা প্রদান নিশ্চিত করা হচ্ছে।

ওড়িশা পুলিশের ডিজি সুধাংশু শেখর সদাঙ্গী জানিয়েছেন, পুলিশ বাহিনী ঘূর্ণিঝড় ডানা মোকাবিলায় সমস্ত টিম নিয়ে প্রস্তুত রয়েছে। ইতিমধ্যেই রাজ্যের রাজস্ব ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী সুরেশ পূজারি সোমবার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝির সভাপতিত্বে একটি একটি রিভিউ বৈঠক করেন।

Read more: হজের টাকা ৩১ অক্টোবর পর্যন্ত জমা করা যাবে

ওড়িশার জ্বালানি বিভাগের প্রধান সচিব হেমন্ত শর্মা জানিয়েছেন, জেলাগুলিতে শক্তি গ্রিড এবং জরুরি ট্রান্সমিশন টাওয়ারগুলি পর্যবেক্ষণ করা হচ্ছে।