কলকাতাTuesday, 22 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

শীর্ষ আদালতের রায় অমান্য করলে ফল… বাহারাইচ কাণ্ডে অভিযুক্তদের বাড়ি বুলডোজ নিয়ে মন্তব্য চন্দ্রচূড়ের

FAISAL HASAN
October 22, 2024 4:24 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক: যত্রতত্র বুলডোজার চালানো যাবে না। উল্লেখিত আদেশ ছাড়া বুলডোজ করা যাবে না কোনও নির্মাণ। 

 

তারপরেও আদালতের নির্দেশ অমান্য করে বুলডোজার চালালে ভয়াবহ ফল ভোগ করতে হবে রাজ্য সরকারকে। বাহারাইচ ঘটনায় অভিযুক্তদের বাড়ি বুলডোজ নোটিশ’কে কেন্দ্র করে যোগী প্রশাসনকে সতর্ক করলেন প্রধান বিচারপতি ডি-ওয়াই চন্দ্রচূড়

 

শীর্ষ আদালতের তরফে আরও জানানো হয়েছে, যত্রতত্র বুলডোজা নীতি নিয়ে ইতিমধ্যেই আমরা কি নির্দেশ দিয়েছি আপনারা জানেন। এরপরেও যদি আপনারা কোনও পদক্ষেপ গ্রহণ করতে চান, তাহলে আপনারা নিজের ঝুঁকি নিয়ে করবেন। নিয়ম অনুযায়ী শুধুমাত্র বেআইনি নির্মাণের বিরুদ্ধেই ব্যবহৃত হতে পারে বুলডোজার।

 

সম্প্রতি বাহরাইচ সহিংসতা কাণ্ডে  অভিযুক্তদের বাড়ি বুলডোজ করার নির্দেশ দেয় যোগী প্রশাসন।

 

অভিযুক্তদের বাড়ি বেআইনি নির্মাণ বলেও তোপ দাগেন তারা। বাড়ি খালির জন্য তিন দিনের সময়সীমা দেওয়া হয় অভিযুক্তদের। যাকে কেন্দ্র করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অভিযুক্তরা। আবেদনে অভিযুক্তরা জানিয়েছিলেন, ১৮/১০/২৪ তারিখে, বাহরাইচ-এর PWD-র সহকারী প্রকৌশলীরা এসে আমাদের ১৭.১০.২৪ তারিখের ২৩টি ব্যাকডেটেড নোটিশ দেয়। যেখানে আমাদের বাড়ি বুলডোজ করার কথা জানায় তারা।

 

পিডব্লিউডি নোটিশে আরও বলেছে, আমাদের বাড়ি বেআইনি  নির্মাণ করা হয়েছে।

 

রাস্তার উপর ভবনটি নির্মাণ করার জন্য সেটি প্রস্ততিকরণে সমস্যা হচ্ছে। বাড়িওয়ালা যদি তিন দিনের মধ্যে এই অবৈধ নির্মাণ ভেঙে না ফেলেন তাহলে পিডব্লিউডি নিজে বাড়িটি ভেঙে দেবে। তবে এই ধরনের (বুলডোজারের মাধ্যমে বাড়ি  ভাঙা) পদক্ষেপ তখনই করা হয়, যখন কোনও বাড়ি বা কাঠামো অবৈধ ভাবে তৈরি হয়েছে বলে প্রমাণ পাওয়া যায়। আর আমাদের বাড়িগুলি বহু পুরানো।

READ MORE: কমতে পারে লোকসভার আসন, জন্মহার বৃদ্ধির পক্ষে সওয়াল নাইডু ও স্ট্যালিনের

READ MORE: ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ বিশ্বজুড়ে 

 

প্রায় ৭০ বছরের বেশি পুরানো। আমাদের বাড়ি মূল রাস্তা থেকে ৬০ ফুট দূরে। অথচ ওরা নোটিশে আমাদের বাড়ি বেআইনি বলে লিখে রেখেছেন। তাই নোটিশ বাতিল, ও স্থানীয় প্রশাসনের দেওয়া বাড়ি বুলডোজ করার নিদানে স্থগিতাদেশ চেয়ে আবেদন জানান তারা। অভিযোগ, রাজ্য সরকার কোর্টের অনুমতি না নিয়েই বাড়ি ভাঙার নিদান দিয়েছে।

 

বলা বাহুল্য, বাড়ি বুলডোজ করার আশঙ্কা ছিলই। ঘটনার পরপর এলাকার সংখ্যালঘু বাড়ি দেখে দেখে দরজায় লাল দাগ টেনে যায় স্থানীয় নেতারা। এদিন আশঙ্কা সত্যি করে বাহারাইচ ঘটনায় অভিযুক্তদের  বুলডোজারের নোটিশ দেয় রাজ্য প্রশাসন। যদিও সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে কথায় কথায় কোনও বাড়িতে বুলডোজার চালানো যাবে না। অন্য ক্ষেত্রে অভিযুক্তকে আত্মপক্ষ সমর্থনে সুযোগ দিতে হবে। আগাম নোটিশ দিতে হবে। এক্ষেত্রে তেমনটা না হওয়া সত্ত্বেও বুলডোজার চালানোর নোটিশ দেওয়া হয়েছে অভিযুক্তদের।

 

উওরপ্রদেশ প্রশাসন এক্ষেত্রে ওনার ‘পিক অ্যান্ড চুজ’ পলিসি প্রয়োগ করছেন বলেও তোপ দাগেন অভিযুক্তরা।

 

তারা জানান, সম্প্রতি এমনই ঘটনার সাক্ষী থেকেছিল তারা। পরপর দুটো বাড়ির মধ্যে একটি বেআইনি অপরটি বৈধভাবে নির্মাণের নোটিশ দেওয়া হয়। ঘটনাপ্রসঙ্গে স্থানীয় বিধায়ক জানিয়েছেন, ঘটনায় মূল অভিযুক্ত আবদুল হামিদের বাড়ি বেআইনিভাবে নির্মাণ করা হয়েছে। খুব শীঘ্রই আমরা অ্যাকশন নেব।