কলকাতাSaturday, 19 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ওয়ানাডে প্রার্থী ঘোষণা বিজেপির, প্রিয়াঙ্কার বিরুদ্ধে লড়বেন নভ্যা হরিদাস

Kibria Ansary
October 19, 2024 9:28 pm
Link Copied!

নয়াদিল্লী, ১৯ অক্টোবরঃ কেরলের ওয়ানাডে লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী ঘোষণা করল বিজেপি। শনিবার নভ্যা হরিদাসকে প্রার্থী করল পদ্ম শিবির। এদিকে ওয়ানাড কেন্দ্রে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি বঢরাকে প্রার্থী করেছে হাত শিবির। এছাড়াও ওয়ানাডে বাম গণতান্ত্রিক ফ্রন্ট (এলডিএফ) প্রার্থী হিসাবে প্রবীণ নেতা সাথিয়ান মোকেরির নাম ঘোষণা করেছে সিপিআই।

কে এই নভ্যা হরিদাস?

বিজেপি মহিলা মোর্চার রাজ্য সাধারণ সম্পাদক নভ্যা হরিদাস। তিনি কোঝিকোড় কর্পোরেশনে দু’বারের কাউন্সিলর এবং কর্পোরেশনে বিজেপি সংসদীয় দলের নেতা। ২০২১ সালে অনুষ্ঠিত সর্বশেষ বিধানসভা নির্বাচনে তিনি কোঝিকোড় দক্ষিণ আসনে এনডিএ প্রার্থী ছিলেন। এবার ওয়ানাড আসনে প্রিয়াঙ্কা গান্ধির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে নভ্যা হরিদাসের উপরই ভরসা রাখল পদ্ম শিবির।

যদিও কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, “রাহুল গান্ধিকে সমর্থন করা ওয়ানাডের জনগণ নিশ্চিতভাবেই প্রিয়াঙ্কা গান্ধিকেও ঐতিহাসিক ভাবে জয়ী করবেন।”

প্রসঙ্গত, চব্বিশের লোকসভা নির্বাচিনে ওয়ানাড ও রায়বরেলি থেকে জয়ী হন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। নিয়ম অনুযায়ী, একজন প্রার্থী দুটি কেন্দ্রে সাংসদ থাকতে পারেন না। ফলে নিয়মের গেরোয় ওয়ানাড আসন থেকে ইস্তফা দেন কংগ্রেস নেতা। ফলে ওই আসনটি ফাঁকা ছিল। জাতিয় নির্বাচন কমিশন সম্প্রতি ১৫টি রাজ্যের ৪৮টি বিধানসভা আসন এবং দুটি লোকসভা আসনের উপনির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে। ওয়ানাড লোকসভা আসনে নির্বাচন হবে ১৩ নভেম্বর।

অন্যদিকে, এদিন আসাম, বিহার, ছত্তিশগড়, কর্ণাটক, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং পশ্চিমবঙ্গ সহ বেশ কয়েকটি রাজ্যের বিধানসভা উপনির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি।