কলকাতাSaturday, 19 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

মহাকুম্ভে শুধুমাত্র ‘সনাতনী’ অফিসার চাই, দাবি সাধুদের

asim kumar
October 19, 2024 8:34 pm
Link Copied!

ইলাহাবাদ, ১৯ অক্টোবর:  আগামী ‘মহাকুম্ভ’ তে শুধুমাত্র সনাতনী অফিসারদের নিয়োগের দাবি তুলেছে অল ইন্ডিয়া আখাড়া পরিষদ (এআইএপি)। ১৩টি আখাড়ার একটি শীর্ষ সংস্থা হল অল ইন্ডিয়া আখাড়া পরিষদ। দিন পাঁচেক সাধুরা হুঁশিয়ারি দিয়ে বলেছিল, মহাকুম্ভ মেলায় অহিন্দুদের খাবারের দোকান খোলা চলবে না।

 

এআইএপি-এর সাধারণ সম্পাদক এবং জুনা আখাড়ার পৃষ্ঠপোষক মহন্ত হরি গিরি শনিবার এক বৈঠক শেষে বলেন, ‘আমরা কুম্ভ মেলায় শুধুমাত্র সনাতনী কর্মকর্তাদের নিয়োগ চাই। কোন অ-সনাতনী কর্মকর্তাকে মেলা এলাকায় প্রবেশ করতে দেওয়া উচিত নয়।’ তিনি আরও বলেন, মেলা এলাকায় প্রবেশের জন্য মানুষের পরিচয়পত্র পরীক্ষা করা উচিত, যাতে নিশ্চিত করা যায় যে শুধুমাত্র সনাতনী মানুষই সেখানে প্রবেশ করতে পারবে।

এআইএপি এছাড়াও কুম্ভ মেলায় ‘অ-সনাতনী’ খাবারের স্টল নিষিদ্ধ করার দাবি জানিয়েছে। সংস্থাটি আশেপাশের এলাকায় মদ ও মাংসের বিক্রি নিষিদ্ধ করারও দাবি করেছে। ‘শাহী স্নান’ (রাজকীয় স্নান) শধটির পরিবর্তে ‘রাজসী স্নান’ শধ ব্যবহারের প্রস্তাব দিয়েছে তারা। মহন্ত জানান, এই শধগুলি মোগল যুগ থেকে ব্যবহৃত হয়ে আসছে… এগুলি এখন পরিবর্তন হওয়া উচিত।

Read more: নির্দেশ থাকলেও পৃথক হয়নি আরবি-ফারসি বিভাগ,  সমস্যায় CU-এর গবেষক-পড়ুয়ারা

‘শাহী স্নান’ কুম্ভের একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান, যেখানে হাজার হাজার সন্ন্যাসী এবং সন্ন্যাসীরা বিভিন্ন আখাড়ার প্রতিনিধিত্ব করে সঙ্গমের জল নিয়ে স্নান করেন। মহন্ত জানান, দীপাবলি উৎসবের পর এআইএপির একটি বৈঠক অনুষ্ঠিত হবে, যেখানে এ সংক্রান্ত প্রস্তাব গৃহীত হবে এবং প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। কুম্ভ মেলা প্রয়াগরাজে ১৪ জানুয়ারি শুরু হবে এবং ২৬ ফেব্রুয়ারি শেষ হবে।