কলকাতাSaturday, 19 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

জনসংখ্যা ৭ শতাংশ, হরিয়ানা বিধানসভায় বাড়েনি মুসলিম প্রতিনিধিত্ব

Kibria Ansary
October 19, 2024 2:06 pm
Link Copied!

চণ্ডীগড়, ১৯ অক্টোবরঃ সদ্য সমাপ্ত হয়েছে দুই রাজ্যের বিধানসভা নির্বাচন। ফলাফল প্রকাশিত হয়েছে ৮ অক্টোবর। হরিয়ানায় পদ্ম ফুটলেও জম্মু-কাশ্মীরে পদ্ম ফোটাতে ব্যর্থ হয়েছে বিজেপি। জম্মু-কাশ্মীরে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করেছে ইন্ডিয়া জোট।

 

এদিকে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে হরিয়ানায় তৃতীয়বারের জন্য সরকার গঠন করেছে বিজেপি। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ৪৮টি আসনে জয়ী হয়েছে বিজেপি।  ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে দরকার ৪৬টি আসন। সেই সংখ্যা স্পর্শ করে ফেলেছে বিজেপি। কংগ্রেস জিতেছে ৩৮টি আসন। ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (INLD) ২টি আসন এবং নির্দল প্রার্থীরা পেয়েছেন ৩টি আসন।

 

হরিয়ানা বিধানসভায় কংগ্রেসের ৩৮ আসনের মধ্যে ৫টি আসনে জয়ী হয়েছে মুসলিম প্রার্থীরা। ২০১৪ এবং ২০১৯-এর বিধানসভা নির্বাচনের তুলনায় এবার ২টি আসনে মুসলিম প্রার্থীর সংখ্যা বেড়েছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, হরিয়ানা রাজ্যে মুসলিম জনসংখ্যা প্রায় ৭ শতাংশ।

 

রাজ্য বিধানসভায় মোট ৯০টি আসন রয়েছে। অর্থাৎ জনসংখ্যা এবং বিধানসভায় আসন সংখ্যার ভিত্তিতে মুসলমানদের প্রতিনিধিত্ব আরও বেশি হওয়ার কথা। কিন্তু তা হয়নি। মুসলমানদের ব্রাত্যু রাখা হয়েছে।

 

২০২৪-এর বিধানসভা নির্বাচনে বিজয়ী কংগ্রেসের মুসলিম প্রার্থীরা হলেন, মান্নান খান। তিনি ফিরোজপুর ঝিরকা আসনে জয়ী হয়েছেন। আফতাব আহমেদ নুহ আসনে জয়ী হয়েছেন। পুনহানা আসনে জয়ী হয়েছেন মহম্মদ ইলিয়াস, জাগাধ্রি আসনে জয়ী হয়েছেন আকরাম খান এবং হাতিন আসনে জয়ী হয়েছেন মহম্মদ ইসরায়েল।

প্রত্যেকটি আসনেই জোর টক্কর দিয়ে জয় ছিনিয়ে নিয়েছে কংগ্রেস প্রার্থীরা। নুহ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা হরিয়ানা কংগ্রেসের সহ-সভাপতি আফতাব আহমেদ। সেখানে প্রতিপক্ষ ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের (INLD) তাহির হুসেনকে ৪৬ হাজারেরও বেশি ভোটে পরাজিত করেছেন তিনি।

অন্যদিকে মান্নান খান ফিরোজপুর ঝিরকা আসনে বিজেপি প্রার্থী নাসিম আহমেদকে ৯৮,৪৪১ ভোটে পরাজিত করে জয়ী হয়েছেন। পুনহানা আসনে নির্দল প্রার্থী রহিশ খান ও বিজেপি প্রার্থী মহম্মদ আইজাজ খানকে পরাজিত করেন কংগ্রেস প্রার্থী মহম্মদ ইলিয়াস। মহম্মদ ইসরায়েল হাথিন আসনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির মনোজ কুমার এবং তৈয়ব হুসেন উরফ নাজির আহমেদকে পরাজিত করেছেন। আকরাম খান জাগাধ্রি আসনে বিজেপির কানওয়ার পালকে পরাজিত করে জয়ী হন।

Read more: জাপান ৪২১ তলা ভবন: বুর্জ খলিফাকে ছাড়িয়ে যাবে স্কাই মাইল টাওয়ার!

হরিয়ানায় তৃতীয়বারের জন্য বিজেপি সরকার গঠন করলেও তা যে নড়বড়ে তা বলাই বাহুল্য। হিসেব বলছে, সরকার গঠনে প্রয়োজন ৪৬টি আসন। কংগ্রেস, আইএনএলডি এবং নির্দল প্রার্থীরা জোট বাঁধলেই সরকার গড়ার দোরগোড়ায় পৌঁছে যাবে তারা। বিরোধীরা জোট বাঁধলে তাদের আসন সংখ্যা দাঁড়াবে ৪৩-এ। সরকার গড়তে আর প্রয়োজন হবে মাত্র ৩টি আসনের। রাজ্যের শাসক দলের তিন বিধায়ক পাল্টি মারলেই যে কোনও সময় পড়ে যাবে বিজেপি সরকার। ফলে সরকারে টিকে থাকতে সাবধানী পা ফেলতে হবে গেরুয়া শিবিরকে।