কলকাতাWednesday, 16 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

রেফারেল সিস্টেমে চিকিৎসা পরিকাঠামো নিয়েও নির্দেশ শীর্ষ আদালতের    

Abul Khayer
October 16, 2024 5:09 pm
Link Copied!

পুবের কলম, ওয়েব ডেস্কঃ আর জি কর মামলার শুনানিতে মঙ্গলবার রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে রিয়েল টাইম বেড ভ্যাকেন্সি এবং রেফার সিস্টেম সুচারু করতে একটি ইন্টিগ্রেটেড হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএইচএমএস) পরিকল্পনা করা হয়েছে।

এ দিন আদালতে জুনিয়র ডাক্তারদের আইনজীবী ইন্দিরা জয়সিং প্রশ্ন তোলেন রেফারেল সিস্টেম নিয়ে। তিনি বলেন,  অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় এক হাসপাতাল থেকে রোগীদের এমন এক হাসপাতালে রেফার করা হচ্ছে যেখানে উপযুক্ত শয্যা ফাঁকা নেই বা পর্যাপ্ত চিকিৎসক নেই বা ওই রোগের চিকিৎসার পরিকাঠামো নেই। যার ফলে রোগীর আত্মীয়দের রোষের মুখে পড়তে হচ্ছে ওই হাসপাতালের চিকিৎসকদের।

ইন্দিরা দেবী দাবি করেন, রাজ্য যে সেন্ট্রাল রেফারেল সিস্টেম চালু করছে, তাতে নিশ্চিত করতে হবে সেই সব হাসপাতালেই রোগীদের রেফার করা হচ্ছে, যেখানে উপযুক্ত চিকিৎসার পরিকাঠামো আছে।

জুনিয়র ডাক্তারদের আইনজীবীর এই কথা শুনে শীর্ষ আদালত প্রতিক্রিয়ায় জানায়, রাজ্য যে ইন্টিগ্রেটেড হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে, তাতে সিস্টেম মনিটার করার ব্যবস্থা আছে, অনলাইন প্রেসক্রিপশন, কোন হাসপাতালে কত বেড খালি আছে, সেটার রিয়াল টাইম আপডেটও থাকবে। এর পরই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ, রোগীদের সেইসব হাসপাতালেই রেফার করা যাবে, যে হাসপাতালে শয্যা ফাঁকা আছে বা উপযুক্ত চিকিৎসা পরিকাঠামো আছে। ইন্টিগ্রেটেড হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেমের কাজ ১ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে।