কলকাতাWednesday, 9 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

পবিত্র কাবার গিলাফ উপহার ধর্ম উপদেষ্টা ড. খালিদ হোসেনকে

Puber Kalom
October 9, 2024 1:38 pm
Link Copied!

জেদ্দা, ৯ অক্টোবর: পবিত্র কাবা শরিফের গিলাফ উপহার পেয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ধর্ম বিষয়ক উপদেষ্টা ড. আবুল ফয়েজ মুহাম্মদ খালিদ হোসেন। সম্প্রতি জেদ্দাস্থ সচিবালয়ে এক অনুষ্ঠানে তাঁর হাতে এ সম্মাননা স্মারক প্রদান করেন সউদি আরবের হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক ফাউজান আল-রবিয়াহ।

 

গত সোমবার ধর্ম বিষয়ক উপদেষ্টা খালিদ হোসেনের ভেরিফায়েড ফেসবুক পেজের এক পোস্টে এই তথ্য জানানো হয়। গত ২৬ সেপ্টেম্বর বাংলাদেশের হজযাত্রীদের খরচ কমানোর পদক্ষেপের অংশ হিসেবে সউদি আরব সফরে যান  ধর্ম উপদেষ্টা ড. খালিদ হোসেন। তাঁর প্রচেষ্টায় সউদি আরব সমুদ্র পথে বাংলাদেশি হাজিদের গ্রহণ করতে সম্মত হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশ পরীক্ষামূলকভাবে জাহাজে হাজীদের একটি দল পাঠানোর চিন্তা করছে।

 

প্রসঙ্গত, কাবাঘর হল পৃথিবীর পবিত্রতম স্থান। কাবাঘরের দিকে ফিরে মুসলিমরা সালাত আদায় করেন। পবিত্র এই ঘর কালো গিলাফ দ্বারা ঢেকে রাখা হয়। মুসলিমদের কাছে কাবাঘর ও তার গিলাফ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্মাননা উপহার হিসেবে মূল্যবান এই গিলাফ পেয়ে বাংলাদেশের ধর্ম বিষয়ক উপদেষ্টা খালিদ হোসেন সউদি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ উপহারকে ধর্মীয় সম্প্রীতির একটি প্রতীক হিসেবে উল্লেখ করেন তিনি।

 

বলেন, দু’দেশের সম্পর্ক ভবিষ্যতে আরও শক্তিশালী হবে, যা উভয় দেশের মধ্যে সাংস্কৃতিক ও ধর্মীয় বন্ধনকে আরও গভীর করবে। উল্লেখ্য, পবিত্র কাবাঘরের গিলাফ প্রতিবছর হজের সময় বদলানো হয়। পুরানো গিলাফটিকে ছোট ছোট টুকরো করে, বিশেষ ফ্রেমে বাঁধাই করে বিশ্বের মুসলিম ব্যক্তিত্বদের উপহার বা বিশেষ সম্মাননা হিসেবে দিয়ে থাকে সউদি সরকার।