কলকাতাWednesday, 9 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

তুরস্কে নামাযের জন্য খুলল সেলজুক আমলের মসজিদ

Puber Kalom
October 9, 2024 1:30 pm
Link Copied!

আনাতোলিয়া, ৯ অক্টোবর: প্রয়োজনীয় সংস্কার শেষে নামাযের জন্য আবারও খুলে দেওয়া হয়েছে তুরস্কের আনাতোলিয়া অঞ্চলের সারিহাসিলার নামের একটি ঐতিহাসিক মসজিদ। ৬০০ বছর পুরোনো সেলজুক জমানার এই মসজিদটির সংস্কার কাজ শুরু হয় ২০১৯ সালে। তবে করোনা মহামারিসহ বিভিন্ন কারণে সংস্কার কাজ দীর্ঘদিন ধরে চলতে থাকে। সব কাজ শেষে মসজিদটি পুনরায় মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে।

 

সারিহাসিলার গ্রাম সংস্কৃতি ও পর্যটন অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মেহমেত ওরহান কেন বলেছেন, ‘সংস্কার কাজ শুরু হয় ২০১৯ সালে। এটি সম্পন্ন হতে ১৮ মাস সময় লাগার কথা ছিল। কিন্তু মহামারির কারণে সংস্কারের সময় তিন বছর বৃদ্ধি করা হয়। এখন এটি সম্পন্ন হয়েছে এবং নামাযের জন্য আবারও খুলে দেওয়া হয়েছে।’ ৬০০ বছর আগে মসজিদটির যে মিহরাব, মিম্বর ও গম্বুজ তৈরি করা হয়েছিল সেগুলো এখনও অক্ষত আছে।

 

বিশেষজ্ঞরা মসজিদটির কাঠের তৈরি ছাদ, দুর্বল হয়ে যাওয়া দেওয়াল, মসজিদটির উঠোনের মেঝে ও বিশ্রাম করার জায়গাটি খুবই সতর্কতার সঙ্গে সংস্কার করেছেন। তাদের লক্ষ্য ছিল কয়েক’শ বছরের পুরোনো এই মসজিদটি পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়া, যেন তারাও অসাধারণ এই স্থাপত্যটি দেখতে পারেন। পুরোনো এই মসজিদটির একটি বিশেষ বৈশিষ্ট হল এর মিহরাব, মেঝে, ছাদ, দরজা, জানালা, নামাযের স্থান ও মিম্বর সবকিছুই কাঠের তৈরি। ধারণা করা হয়, আনাতোলিয়ান সেলজুক আমলে এটি (খ্রিষ্টাব্দ ১৩০৭-১৩০৮) তৈরি হয়।