কলকাতাTuesday, 8 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

এবার বিশ্বব্যাঙ্ক থেকে  ঋণ পাচ্ছে শ্রীলঙ্কা

Puber Kalom
October 8, 2024 2:04 pm
Link Copied!

কলম্বো, ৮ অক্টোবর: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পর এবার বিশ্বের বৃহত্তম ‍ঋণদাতা সংস্থা বিশ্বব্যাঙ্ক থেকেও ঋণ পাচ্ছে অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা। সোমবার এক বিবৃতিতে বিশ্বব্যাঙ্ক ঘোষণা করেছে, শীঘ্রই শ্রীলঙ্কাকে ২০ কোটি ডলার ঋণ দেওয়া হবে।

 

বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রের অর্থনীতিকে আরও শক্তিশালী ও গতিশীল করতে এই ‍ঋণ দেওয়া হচ্ছে। ওয়াকিফহাল মহলের ধারণা, শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুরা কুমারা দিশানায়েকের তদবির ও তৎপরতার কারণে সম্ভব হয়েছে এই ‍ঋণপ্রাপ্তি। সদ্যসমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়ে গত ২২ সেপ্টেম্বর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন দেশটির বামপন্থি নেতা অনুরা কুমারা দিশানায়েকে।

 

তিনি ক্ষমতা গ্রহণের ১৬ দিনের মধ্যে ঋণ প্রদানের এই ঘোষণা এল বিশ্বব্যাঙ্ক থেকে। বিশ্বব্যাঙ্কের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে দিশানায়েকে বলেন, ‘দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা, প্রবৃদ্ধি ও দরিদ্র জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে এই ঋণের অর্থ কার্যকর ভূমিকা রাখবে।’ ২০২১ সালের মাঝামাঝি থেকে স্মরণকালের ভয়াবহ অর্থনৈতিক সংকট শুরু হয় শ্রীলঙ্কায়।

 

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে ডলারের সংকটের কারণে খাদ্য-জ্বালানি-ওষুধের মতো অতিজরুরি পণ্য আমদানি করার মতো অর্থও ছিল না দেশটির।  আইএমএফের দেওয়া ঋণে বর্তমানে কোনও রকমে এগিয়ে চলছে শ্রীলঙ্কার অর্থনীতি।

 

দেশটির অর্থনীতির চাকা পুরোপুরি সচল করতে আরও ঋণ প্রয়োজন। সংসদ নির্বাচনের পর ঋণের জন্য ফের আইএমএফের কাছে আবেদন করবে শ্রীলঙ্কার সরকার। আগামী ১৪ নভেম্বর সংসদ নির্বাচন হবে দেশটিতে।