কলকাতাWednesday, 6 October 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

করোনা বিধিনিষেধকে বুড়ো আঙুল দেখিয়ে ঘাটে ঘাটে চলছে তর্পণ, বাবুঘাট থেকে আহিরীটোলা সর্বত্র এক চিত্র

mtik
October 6, 2021 1:16 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ আজ মহালয়া (Mahalaya 2021)। পিতৃপক্ষের অবসানে, দেবীপক্ষের সূচনা। বাবুঘাট থেকে বাগবাজারের গঙ্গার ঘাটগুলিতে ভোর থেকেই ভিড় শুরু হয়। জাজেস ঘাট, বাবুঘাট, বাগবাজার ঘাট, আহিরীটোলা সব ঘাটেই এক চিত্র ধরা পড়েছে। শাস্ত্রমতে দেবীপক্ষের আগের কৃষ্ণা প্রতিপদে মর্ত্যধামে নেমে আসেন পিতৃপুরুষরা৷ উত্তরসূরীদের কাছ থেকে জল পাওয়ার অপেক্ষায় থাকেন তাঁরা। মহালয়ার দিন অমাবস্যায় তাঁদের উদ্দেশ্যে জলদানই তর্পণ৷ তবে করোনা স্বাস্থ্যবিধি না মানার প্রবণতা ধরা পড়েছে সর্বত্র। প্রশাসনের নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে সব জায়গায় কম বেশি এক চিত্র।

উধাও করোনা বিধিনিষেধ_ ছবি- সন্দীপ সাহা

দূরত্ববিধিকে থোড়াই কেয়ার এক জায়গায় অনেক মানুষের ভিড়। অনেকের মুখেই মাস্ক নেই।

তবে প্রত্যেক ঘাটেই কড়া নজরদারি প্রশাসনের। রয়েছে রিভার ট্রাফিক পুলিশ। গঙ্গা সংলগ্ন পণ্যবাহী যান চলাচল বন্ধ রাখা হয়েছে। বিকাল ৪ টা পর্যন্ত বন্ধ থাকবে এই যান চলাচল। করোনার জন্য পুলিশের পক্ষ থেকে সচেতনতার চলছে মাইকিং। এছাড়াও বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩৭টি দলও মোতায়েন রয়েছে। প্রত্যেক ঘাটে থাকছে বিপর্যয় বাহিনীর দল। গঙ্গার বিপজ্জনক অংশ ভাসমান বল দিয়ে চিহ্নিত করে দেওয়া আছে। তর্পণের সময়ে যাতে কেউ সেই ঘেরাটোপ পার না করে ফেলে তার জন্য সতর্ক করা হয়েছে।

মহালয়ার ভোরে ঘাটগুলিতে আম জনতা যাতে সুরক্ষার সঙ্গে তর্পণ শেষ করতে পারে, তার জন্য প্রশাসনের তরফে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে।