কলকাতাWednesday, 29 September 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ইন্তেকাল করলেন ইতিহাসবিদ ও কলামিস্ট চৌধুরী আতিকুর রহমান

mtik
September 29, 2021 3:15 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্কঃ প্রায় এক দশক ধরে দুরারোগ্য ক্যানসারে ভোগার পর বুধবার সকালে কলকাতায় ইন্তেকাল করলেন বিশিষ্ট ইতিহাসবেত্তা চৌধুরী আতিকুর রহমান( ইন্নালিল্লাহে….)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪  বছর। তাঁর মরদেহ এখন আসানসোলে তাঁর পৈত্রিক বাড়িতে নিয়ে যাওয়া হচ্ছে।

চৌধুরী আতিকুর রহমান, ছবি: ফেসবুক

চৌধুরী আতিকুর রহমানের জন্ম ১৯৫৭ সালের ২২ মার্চ– আসানসোল শহরে। এই ধুলির ধরা থেকে বিদায় নেওয়া ঐতিহাসিক ব্যক্তিত্বদের স্মৃতি বিজড়িত নানা স্থানে গিয়ে একরকম খননকার্যের মত অনুসন্ধিৎসু দু’চোখ নিয়ে গেছেন বারে বারে। গেছেন কখনও দিল্লি– হায়দরাবাদ– বেঙ্গালুরু– আবার কখনও মুর্শিদাবাদ– গৌড় পান্ডুয়ায়। দু’চোখ মেলে যা দেখতেন মেলে ধরেছেন পাঠকের দরবারে। মণি-মাণিক্যের মত মুক্ত ছেচা লেখনিগুলো মুহূর্তের মধ্যে মনকে রাঙিয়ে দিয়েছে ইতিহাসের পথে। শিক্ষকতার চাকরি থেকে অবসর নেওয়ার পর প্রায় এক দশক ভুগছিলেন দুরারোগ্য ক্যানসার রোগে। শারীরিক-মানসিক শত প্রতিকুলতার মাঝে লিখেছেন মুঘল ও সুলতানি আমলের নানান ইতিহাস আর ঐতিহ্যের কথা। লিখেছেন প্রাচ্য-পাশ্চাত্যের কথা।

চৌধুরী আতিকুর রহমান, ছবি: ফেসবুক

চৌধুরী আতিকুর রহমানের দুই সন্তান বর্তমান। তাঁর মৃত্যুতে ভেঙে পড়েছেন  তাঁর স্ত্রী। শোক-সন্তপ্ত পরিবারকে সমবেদনা জানান পুবের কলম পত্রিকার সম্পাদক আহমদ হাসান ইমরান। তিনি বলেন– ‘আতিকুর রহমান অতীতের সোনালী দিনের  ইতিহাস-ঐতিহ্য রাঙাতেন কলমের কালিতে। শোভা পেত ছোটবড় বিভিন্ন দৈনিক– জার্নাল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে। পুবের কলম পত্রিকায় তাঁর অনেক লেখাই প্রকাশিত হয়েছে। মহান আল্লাহতায়ালা এই কলম সৈনিককে জান্নাত নসীব করুন।’