কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ

ফিলিস্তিন রাষ্ট্র গঠন না হলে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নয়ঃ এমবিএস

mtik
October 3, 2024 6:30 pm
Link Copied!

রিয়াদ, ১৯ সেপ্টেম্বর: স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন না করা পর্যন্ত দউদি আরব ইসরাইলকে স্বীকৃতি দেবে না বলে জানিয়েছেন দেশটির যুবরাজ মুহাম্মদ বিন সালমান। এছাড়াও গাজায় চলমান বর্বরতার জন্য ইসরাইলের প্রতি কঠোর নিন্দা জানান তিনি।

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, আন্তর্জাতিক এবং মানবিক আইন অমান্য করে দখলদার ইসরাইল গাজাতে যে নির্মম হত্যাযজ্ঞ চালাচ্ছে আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি। যতদিন পর্যন্ত পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন না করা হচ্ছে ততদিন সৌদি আরব ইসরাইলের সঙ্গে কোনো ধরনের কূটনৈতিক সম্পর্কে জড়াবে না। এছাড়া যেসব দেশ ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। 

যদিও, কয়েক সপ্তাহ আগেই যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার দিকে এগোচ্ছিল সৌদি আরব। ফিলিস্তিনকে বাঁচাতে এগিয়ে এসেছে রাষ্ট্রসংঘও। বুধবার রাষ্ট্রসংঘের সাধারণ সম্মেলনে ১২ মাসের মধ্যে ফিলিস্তিন থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে প্রস্তাব উত্থাপন করা হয়েছে।

সদস্য দেশগুলোর মধ্যে ১২৪টিই এর পক্ষে ভোট দিয়েছেন। প্রস্তাব অনুযায়ী, ফিলিস্তিনের বিভিন্ন অঞ্চলে ইসরাইলিদের অবস্থানকে অবৈধ বলে আখ্যা দেয়া হয়েছে। একইসঙ্গে, বিভিন্ন দেশকে ইসরাইলের পণ্য কেনা এবং দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আপাতত বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে। গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলায় ইসরাইলে ১২০০ মানুষ নিহত হন। এই হামলার প্রতিবাদে গাজা উপত্যকায় প্রায় এক বছর ধরে হামলা চালাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ৪১ হাজারেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। আর আহতের সংখ্যা ৯৫ হাজার ছাড়িয়েছে।