কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ইরানের হামলায় কাঁপছে ইসরাইল, ইরানকে জবাব দেব: নেতানিয়াহুর হুঁশিয়ারি

mtik
October 3, 2024 6:30 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক: ইরানের একের পর এক  ক্ষেপণাস্ত্র হামলায় কেঁপে উঠেছে    অবৈধভাবে গড়ে ওঠা ইসরাইলি ভূখণ্ড।এদিকে ইরানের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছেন ইহুদি রাষ্ট্রের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। 

ইরানের হামলার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, ইরান আজ রাতে বড় ভুল করে ফেলেছে। এ জন্য দেশটিকে চড়া মূল্য দিতে হবে। 

হামাসের প্রাক্তন প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ ও ইসলামিক বিপ্লবী গার্ডের কমান্ডারদের হত্যার প্রতিশোধ হিসেবে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।  

মঙ্গলবার (স্থানীয় সময়) সন্ধ্যার পরই ইসরাইলে সরাসরি আঘাত হানে ইরান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র। ইসরাইলকে লক্ষ্য করে একসঙ্গে ২৫০ বেশি মিসাইল ছুড়েছে ইরান।   

সংবাদ মাধ্যম সূত্রে খবর, জর্ডানের রাজধানী আম্মানের আকাশ দিয়ে মিসাইল উড়ে যেতে দেখা গেছে। মিসাইলের কারণে জর্ডানেও সাইরেন বেজে উঠেছে। ইসরাইলের নাগরিকদের জীবন বাঁচাতে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়। 

বলা হয়, সাইরেন শুনলে অবশ্যই একটি সুরক্ষিত এলাকায় যেতে হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সেখানে থাকতে হবে। যেসব বিকট শব্দ শোনা যাচ্ছে; সেগুলো হয় মিসাইল আটকানোর কারণে না হয় আঘাত হানার কারণে হচ্ছে। জানা গেছে, মঙ্গলবার রাতে ইসরাইলের ভূমিতে ১৮০টির মতো ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। দেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইসরায়েল সরকার। 

সিএনএন জানিয়েছে, সবচেয়ে বেশি হামলা চালানো হয়েছে নেভাতিম বিমান ঘাঁটিতে। সেখানে কয়েক ডজন মিসাইল ছুড়েছে ইরান। যেগুলো একের পর এক ঘাঁটিতে আঘাত হানতে দেখা গেছে বলে হামলার ভিডিও বিশ্লেষণে উঠে এসেছে। 

হামলার পর পরপরই মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি ইরানের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার দৃঢ় সংকল্প প্রকাশ করেন। নেতানিয়াহু বলেন,  যারা আমাদের হামলা করবে, আমরা তাদের হামলা করবো।  

এদিকে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান ইসরাইলে ক্ষেপণাস্ত্র হামলায় সমর্থন জানিয়ে বলেছেন, ইরান যুদ্ধবাজ নয়, তবে যেকোনো হুমকির বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়াবে। আজ রাতের হামলা ইরানের সামর্থ্যের ঝলক মাত্র।

গত কয়েক সপ্তাহ ধরেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছিলো। লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরাইল। এরপর লেবাননে স্থল আক্রমণ করে ইসরাইলি বাহিনী। এসবের পরিপ্রেক্ষিতেই দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইরান।