কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু আমিরশাহীতে

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

আবু ধাবি, ৭ সেপ্টেম্বরঃ আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ সম্পন্ন হওয়ার ঘোষণা করেছে তেলসমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরশাহী। আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, ‘শূন্য কার্বন নিঃসরণের লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এটি’।

এক্স-এ প্রেসিডেন্ট লিখেছেন, ‘আমরা আমাদের জাতি এবং জনগণের স্বার্থে জ্বালানি নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে যাব।’ রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এমিরেটস নিউক্লিয়ার এনার্জি কর্পোরেশন (ইএনইসি) এক বিবৃতিতে জানিয়েছে, আবু ধাবির বারাকাহ পারমাণবিক শক্তি কেন্দ্রটির চতুর্থ ও চূড়ান্ত চুল্লিটি বাণিজ্যিক কার্যক্রম শুরুর পর বার্ষিক ৪০ টেরাওয়াট-ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন করবে।

এই বিদ্যুৎকেন্দ্রটি সংযুক্ত আরব আমিরশাহীর বিদ্যুতের চাহিদার ২৫ শতাংশ পূরণ করবে, যা নিউজিল্যান্ডের মোট বার্ষিক বিদ্যুৎ চাহিদার প্রায় সমান। মরুভূমিতে ঘেরা এই উষ্ণ উপসাগরীয় রাষ্ট্রটিতে এয়ার-কন্ডিশনারের ব্যবহার অত্যন্ত বেশি।

ইএনইসি জানিয়েছে, বারাকাহ বিদ্যুৎকেন্দ্র বিশ্বের অন্যতম বৃহৎ তেল উৎপাদনকারী কোম্পানি আবু ধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (এডিএনওসি), এমিরেটস স্টিল ও এমিরেটস গ্লোবাল অ্যালুমিনিয়াম-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে বিদ্যুৎ সরবরাহ করবে। বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশ সউদি আরবও পারমাণবিক চুল্লি নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছে।