কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

৯০ শতাংশ আসনে ছাত্রভর্তি আলিয়ায় , ভর্তির ২০ শতাংশ অমুসলিম পড়ুয়া

mtik
October 3, 2024 6:30 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক:  অন্য বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি আলিয়াতেও আসন খালি থাকল। তবে অধিকাংশ আসন পূরণ হয়েছে বলে দাবি কর্তৃপক্ষের। আলিয়ার ভর্তি বিভাগ জানিয়েছে, এখানে ছাত্র ভর্তি ৯০ শতাংশের বেশি। 

এ বছর  স্নাতকের ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান ও কলা বিভাগ মিলে মোট আসন ১৪৪৫ টি। শনিবার শেষ হয়েছে ভর্তির প্রক্রিয়া। মোট  আসনের মধ্যে ভর্তি হয়েছে ১২০০ জন। 
 

স্নাতকোত্তরে মোট আসন ১১১০। এর মধ্যে ভর্তি হয়েছে ৮৭৪টি আসনে। তবে  স্নাতক ও স্নাতকোত্তরে এ’নও ছাত্র ভর্তি হবে।  আলিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর ৯০ শতাংশের বেশি আসনে ছাত্র ভর্তি হয়েছে। 
 

আলিয়া বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিভাগের চেয়ারম্যান কাজী মুহাম্মদ আলফ্রেড বলেন, রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তির তুলনায় আলিয়ায় ছাত্রভর্তির সংখ্যা বেশি হয়েছে। ফিজিক্স, ম্যাথামেটিক্স, বাংলা কোর্সে ভর্তি একটু কম হয়েছে।   

বায়োলজিক্যাল  সায়েন্স, ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট-এ সব  আসন পূরণ হয়েছে। তবে কিছু আসন ফাঁকা হয়ে যায়, কারণ অনেকেই ডাক্তারি বা আইআইটিতে সুযোগ পেয়ে চলে যায়।

তবে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে আলিয়া ছাত্র  ভর্তির শতকরা হার  ভালো। পাশাপাশি তিনি বলেন, আলিয়া এ’ন পছন্দের জায়গা পড়ুয়াদের। মুসলিম সহ  ২০ শতাংশ অমুসলিম ছাত্রছাত্রী ভর্তি হয়েছে।  গত বছর থেকে সংখ্যাটা বেড়েছে। বিএড-এ ভর্তি প্রক্রিয়া  চলছে।