কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

সাভারকর মাংস খেতেন, গো-হত্যার বিরুদ্ধে ছিলেন না, দাবি কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রীর

mtik
October 3, 2024 6:30 pm
Link Copied!

বেঙ্গালুরু, ৩ অক্টোবর: বিজেপিশাসিত রাজ্যগুলিতে গরুর মাংস খাওয়া, বিক্রি নিয়ে অলিখিত নির্দেশ জারি আছে। এই পরিস্থিতিতে বিনায়ক দামোদর সাভারকরের খাদ্যপ্রীতি নিয়ে মন্তব্য করলেন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও। 

স্বাস্থ্যমন্ত্রী রাও বলেন, হিন্দুত্ববাদী মতাদর্শী বিনায়ক দামোদর সাভারকর মাংস খেতেন,  গো-হত্যার বিরুদ্ধে ছিলেন না। সাভারকর ছিলেন, চিৎপাবন ব্রাহ্মণ। তিনি ছিলেন আমিষভোজী। আধুনিক মনস্ক একজন চিন্তাধারার মানুষ ছিলেন। 

স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও বলেন, কিছু মানুষ বলতেন সাভারকর গরুর মাংস খেতেন। ব্রাহ্মণ হিসেবে তিনি মাংস শুধু নিজে খাওয়াই নয়, প্রকাশ্যে মাংস খাওয়ার প্রচার করতেন। কারণ তাঁর চিন্তাধারা অন্যরকম ছিল। স্বাস্থ্যমন্ত্রী রাও বলেন, মহাত্মা গান্ধি ছিলেন নিরামিশাষি, হিন্দুধর্মে দৃঢ় বিশ্বাস ছিল, কিন্তু তার কাজ ছিল ভিন্ন। তিনি একজন গণতান্ত্রিক ব্যক্তি ছিলেন। 

রাও বলেন, আবার পাকিস্তানের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আলি ছিলেন জিন্নাহ চরমপন্থী। তিনি একজন কট্টর ইসলামি বিশ্বাসী ছিলেন। তবে তিনি মদ্য পান করতেন, বলা হয় যে তিনি শুকরের মাংসও খেতেন। তবে জিন্নাহ মৌলবাদি ছিলেন না। 

বৃহস্পতিবার একটি বই প্রকাশ অনুষ্ঠানে গান্ধির হত্যা নিয়ে একটি সুস্থ আলোচনা সভায় এই মন্তব্যগুলি করেন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও। 

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, যদি নাথুরাম গডসের ফিলোজফি দেখেন তাহলে দেখা যাবে তিনি সাভারকরের ফিলোজফিতে বিশ্বাসী ছিলেন। গান্ধিকে হত্যা নিয়ে তার কোনও আক্ষেপ ছিল না। গডসের মনে হয়েছিল গান্ধিকে হত্যা করে তিনি দেশের জন্য ভালো কাজ করেছেন। আমি বলতে চাই সাভারকর আর গান্ধিজী দুই আলাদা চিন্তাধারার মানুষ ছিলেন।