কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

মোদিজীর সঙ্গে আমার দৃষ্টিভঙ্গি আলাদা, তবে আমি তাঁকে ঘৃণা করি না: রাহুল

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: সামনেই বিধানসভা নির্বাচন। সেই ভোটের প্রাক্কালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আরএসএস, বিজেপি সহ দেশের অবস্থা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একাধিক বক্তব্য রাখলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। তিনদিনের সফরে আমেরিকায় রাহুল। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির জর্জটাউন ইউনিভার্সিটিতে একটি কথোপকথনের মুখোমুখি হয়ে রাহুল বলেন, আমি মোদিজীকে ঘৃণা করি না, তবে ওঁনার নিজস্ব একটি মতামত আছে। ওঁনার মতামতের সঙ্গে আমার মত মেলানো সম্ভব নয়। 

রাহুলের সংযোজন, তবে অনেক সময় তাঁর প্রতি আমার সহমর্মিতা কাজ করে। আর মোদি বনাম রাহুল দ্বন্দ্ব ফলপ্রসূ হবে না। মোদিজীর দৃষ্টিভঙ্গি আলাদা। আমার মতাদর্শ আলাদা। তবে উনি আমার শত্রু নন’। 

রাহুল বলেন, ভারত একটি মিশ্র ভাষাভাষির দেশ। বিভিন্ন ধর্মের মানুষ এখানে বসবাস করেন। ভাষা ও ধর্মের মধ্যে একটা পার্থক্য রয়েছে। তবে সেটা বিজেপি আরএএসএস ভালো চোখে মেনে নিতে পারে না। ফলে বিজেপির সেই আদর্শের সঙ্গে আমার মতাদর্শ মেলে না। 

রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়ে রাহুল বলেন, কংগ্রেসের জয়ের বিষয়ে তিনি আত্মবিশ্বাসী। ভোটে আমরা লড়ব ও বিজেপিকে হারাব। বিজেপি আর আরএসএস আমাদের দেশের প্রতিষ্ঠানগুলোকে ধবংস করেছে। 

ভারতের সংরক্ষণ ব্যবস্থা নিয়ে রাহুলের বক্তব্য, ভারত যখন সঠিক স্থানে পৌঁছে যাবে তখন সংরক্ষণ তুলে দেওয়ার বিষয় ভাবব। তবে বর্তমানে ভারতের মতো দেশে সংরক্ষণ তুলে দেওয়ার মতো পরিস্থিতি নেই। আপনারা যদি দেখেন ভারতে বর্তমানে ৭০ জন আমলা দেশ চালাচ্ছেন। যাদের মধ্যে একজন সংখ্যালঘু সম্প্রদায়ের, একজন আদিবাসী, তিনজন দলিত ও তিনজন ওবিসি। সংখ্যালঘু, আদিবাসী, দলিত ও ওবিসি যারা ভারতের ৯০ শতাংশ স্থান দখল করে রয়েছে। তাদের মধ্যে মাত্র ১০ শতাংশ লোক সরকারে রয়েছে।’ 

প্রধানমন্ত্রীর ‘ঈশ্বর-যোগের’ দাবি নিয়েও কটাক্ষ করেছেন রাহুল। কংগ্রেস সাংসদ বলেন, ‘মোদি’ নামেই যে ৫৬ ইঞ্চি ছাতির ধারণা তৈরি করা হয়েছে, ঈশ্বরের সঙ্গে সরাসরি সংযোগের দাবি, এখন সবই ইতিহাস। 

তবে রাহুলের এই মন্তব্য নিয়ে ময়দানে নেমে পড়েছে বিজেপি। বিদেশে ভারতকে অপমান করার অভিযোগ গেরুয়া শিবিরের।