আন্তর্জাতিকপ্রথম পাতা

বিপ্লবের ৪০বছর: বিশাল সমাবেশ তেহরানে

পুবের কলম ওয়েব ডেস্ক:

ইরানে ইসলামি বিপ্লবের ৪০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে রাজধানী তেহরানে এক বিশাল সমাবেশে যোগ দিয়েছে হাজারো জনতা। দীর্ঘ চার দশক আগে ঐতিহাসিক এই বিপ্লবের মধ্য দিয়ে দেশটিতে রাজতান্ত্রিক শাসনের অবসান ঘটে। 

১৯৭৯ সালের এই দিনে ইরানে শাহ আমলের সর্বশেষ সরকারকে উৎখাত করেছিলেন আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি। দিনটি স্মরণে তেহরানের কেন্দ্রস্থলে আজাদি (স্বাধীনতা) স্কয়ারে ওই সমাবেশ আয়োজন করা হয়। সমাবেশকে সামনে রেখে এই স্কয়ার অভিমুখী সড়কগুলো থেকে যানবাহন ভিন্ন পথে ঘুরিয়ে দেওয়া হয়।
সমাবেশ আসা লোকজনকে আপ্যায়নে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে বসানো হয়েছিল অস্থায়ী স্টল। সেখান থেকে তাদের চা পান ও কেক খাওয়ানো হয়। ছিল বিপ্লবী গানের আয়োজনও। সমাবেশ স্থলে চলাচলের পথে সারি বেঁধে রাখা হয়েছিল ইরানের নিজস্ব তৈরি ক্রুজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রমাণাকৃতির রেপ্লিকাও। তাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসলামি প্রজাতন্ত্র ইরানের চলমান উত্তেজনারই বহিঃপ্রকাশ ঘটেছে।
যে সমাবেশ অনুষ্ঠিত হয় সেটি ছিল ইসলামি বিপ্লব উদ্‌যাপনে ১০ দিনের ‘টেন ডে ডন’ শীর্ষক কর্মসূচির চূড়ান্ত দিনের কর্মসূচি। ১৯৭৯ সালের ১ থেকে ১১ ফেব্রুয়ারির মধ্যে ইসলামি বিপ্লবের নেতা খোমেনি নির্বাসিত জীবন শেষে দেশে ফিরে আসেন এবং রাজশাসনের অবসান ঘটান।
শেষ দিনের কর্মসূচির আগে রাতে ইরানজুড়ে আতশবাজির উৎসব হয়।


Show More

Related Articles

মন্তব্য করুন

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us