কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

গোধরা ট্রেন পোড়া মামলা, জানুয়ারি ২০২৫ আপিল

mtik
October 3, 2024 6:30 pm
Link Copied!

শ্রীনগর, ২৬ সেপ্টেম্বর: গুজরাতের সবরমতি এক্সপ্রেসের বগি নং- ৬ আগুন লাগার ঘটনায় অভিযুক্তদের আপিল মামলা সুপ্রিম কোর্ট শুনবে  ২০২৫ সালের জানুয়ারি মাসে। তবে বিচারপতিগণ বলেছেন এরপর আর কোনও পিছানোর দাবি মানা হবে না। ২০০২ সালের এই মামলায় ট্রেনে আগুন লাগানো ও ইট পাটকেল ছোঁড়ার অভিযোগে নিম্ন আদালত সাজা দেয় ৩১ জনকে। ১১ জনের মৃত্যুদণ্ড এবং ২০ জনের  যাবজ্জীবন। অভিযুক্ত ৬৩ জন বন্দিকে ছেড়ে দেওয়া হয়। ২০১৭ সালে গুজরাত হাইকোর্ট ১১ জনের মৃত্যুদণ্ডকে যাবজ্জীবনে পাল্টে দেয়। 

এরপর সুপ্রিম কোর্ট কয়েকজন সাজাপ্রাপ্তকে উপযুক্ত করণে সাময়িক জামিনও দেয়। কয়েকজন ১৭ বছর বন্দি দশায় আছে দেখিয়ে জামিনের আবেদন জানায়। কোর্ট বেশ কয়েকজনকে জামিন দেয় আবার কয়েকজনের জামিনের আবেদন বাতিল করে। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১৭ বছর জেল খাটা ফারুকের জামিন হয়। তার বিরুদ্ধে অভিযোগ ট্রেন লক্ষ্য করে ইট পাথর ছুঁড়ে ছিল সে। সেইসব মামলায় একগুচ্ছ আপিল এবার শুনবে সুপ্রিম কোর্ট সেজন্য সময় নির্ধারিত হল সামনের বছর জানুয়ারি।

উল্লেখ্য, গুজরাতের গোধরা কাণ্ড ভারতে সাম্প্রদায়িক দাঙ্গায় ইতিহাসে অত্যন্ত মর্মন্তুদ ঘটনা। ট্রেনে আগুন দেওয়া হয় এবং ৫৬ জনের মৃত্যু হয়। মৃতদের অনেকেই অযোধ্যার ধর্মীয় অনুষ্ঠান থেকে ফিরছিল। বাইরে থেকে আগুন দেওয়া হয়েছিল নাকি ভিতর থেকে আগুন লাগে সেটা নিয়ে তদন্ত কমিটি গড়া হয়। ট্রেনে আগুনের পর সমগ্র গুজরাতের মুসলিম এলাকায় দাঙ্গার আগুন ছড়িয়ে পড়ে। নৃশংস ভাবে হত্যা করা হয় সংখ্যালঘুদের এহসান জাফরি হত্যা গুজরাত এবং বিলকিস বানোর পরিবার হত্যা দাঙ্গার ইতিহাসে বিরলতম পৈশাচিক ঘটনা হিসেবে লিপিবদ্ধ রয়েছে। গোধরায় অভিযুক্তদের আপিল মামলা সেই পুরনো স্মৃতিকে উসকে দিল। ট্রেনে ঢিল ছোড়ার জন্য যাবজ্জীবন সাজার রায়ও দেওয়া হয়েছিল। সেইসব স্মৃতি ফের সামনে এল অভিযুক্তদের পরিবারে।