ব্যাঙ্কে ন্যূনতম টাকা না থাকলে জরিমানা করবে স্টেট ব্যাঙ্ক

0
151

নয়াদিল্লি– ৪ মার্চ­ ‘জিরো ব্যালেন্সের’ দিন শেষ। এবার থেকে অ্যাকাউন্টে ন্যূনতম টাকা না থাকলে জরিমানা ধার্য করবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ১ এপ্রিল থেকেই লাগু হচ্ছে এই নতুন নিয়ম। স্টেট ব্যাঙ্কের নতুন নিয়ম বলছে– আগামী দিনে আপনার অ্যাকাউন্ট মহানগরে হলে– স্টেট ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে রাখতে হবে ৫০০০ টাকা। শহরের স্টেট ব্যাঙ্ক শাখায় অ্যাকাউন্ট হলে ন্যূনতম নগদ রাখতে হবে ৩ হাজার টাকা। একইভাবে শহরতলির ক্ষেত্রেও ন্যূনতমর সংখ্যা বেঁধে দিয়েছে এসবিআই। এখানে রাখতে হবে ন্যূনতম ২০০০টাকা। তবে গ্রামের গ্রাহকদের অনেকটাই স্বস্তি দিয়েছে এসবিআই। ন্যূনতম নগদ না থাকলে গ্রামের গ্রাহকদের রাখতে হবে ১০০০টাকা।
কীভাবে তৈরি হয়েছে জরিমানার রেট চার্ট। স্টেট ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে – ন্যূনতম টাকার থেকে কত টাকা কম রয়েছে– তার ওপর ভিত্তি করেই জরিমানার অঙ্ক নির্ধারণ করবে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। মহানগরের গ্রাহকদের ন্যূনতমের ঘাটতি যদি ৭৫ শতাংশ ছাড়িয়ে যায়– সেক্ষেত্রে জরিমানা বাবদ দিতে হবে ১০০টাকা– সঙ্গে পরিষেবা কর। ঘাটতি যদি ৫০-৭৫ শতাংশের মধ্যে থাকে– তাহলে জরিমানাস্বর*প দিতে হবে পরিষেবা কর সহ আরও ৭৫ টাকা। একইভাবে ন্যূনতম অঙ্কের থেকে ঘাটতি ৫০ শতাংশ কম হলে গ্রাহককে জরিমানা দিতে হবে ৫০টাকা। সঙ্গে পরিষেবা কর আলাদা। গ্রামীণ শাখার গ্রাহকদের জন্য কোনও ব্যতিক্রমী নিয়ম রাখেনি এসবিআই। গ্রামের এসবিআই শাখার কোনও গ্রাহক ন্যূনতম নগদ জমা না রাখলে পরিষেবা কর ছাড়াও ২০-৫০ টাকা জরিমানা ধার্য হবে। সম্প্রতি এমনই বিজ্ঞপ্তি জারি করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।
এখানেই শেষ হচ্ছে না স্টেট ব্যাঙ্কের খাড়া। ব্যাঙ্কের ফরমানে বলা হয়েছে– গ্রাহক যদি তাঁর ব্যাঙ্কের শাখা থেকে ১মাসে তিনের বেশি লেনদেন করেন– তাতে জরিমানা বাবদ কাটা হবে ৫০ টাকা। যদিও নগদ লেনদেনের কোনও |র্ধ্বসীমা রাখেনি ব্যাঙ্ক। এসবিআই-এর তরফে জানানো হয়েছে– মূলত গ্রাহকদের বার বার ব্যাঙ্কের শাখায় যাওয়া থেকে মুক্তি দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ– ইতিমধ্যেই গ্রাহকদের বিনামূল্যে এটিএম থেকে ১০ বার লেনদেনের সুবিধা দেয় স্টেট ব্যাঙ্ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here