তুর্কি সংবিধান সংশোধনের পক্ষে আঙ্কারায় সমাবেশ

0
192

আঙ্কারা– ২৬ ফেব্র&য়ারি­ তরুস্কের সংবিধানে কিছু সংশোধন জরুরি– এই লক্ষ্যে তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি সংবিধান সংশোধনের পক্ষে আনুষ্ঠানিক প্রচারাভিযান শুরু করেছে। প্রচারাভিযানে আসন্ন গণভোটে ‘হ্যাঁ’ ভোট দেয়ার জন্য তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জনগণের প্রতি আহ্বান জানান। তাঁর আহ্বানে শনিবার রাজধানী আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির ৪০ হাজারেরও বেশি সদস্য জাতীয় পতাকা হাতে তুরস্কের সংবিধান সংশোধনের প্রচারাভিযানে অংশ নেন। এই প্রচারাভিযানে প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমও উপস্থিত ছিলেন। এ সময় উল্লসিত বিনালি ইলদিরিমকে সমর্থকদের উদ্দেশ্যে ফুল ছুড়তে দেখা যায়।
উল্লেখ্য– আগামী ১৬ এপ্রিল তুরস্কে এ নিয়ে গণভোট অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর পদ বিলুপ্ত হয়ে যাবে এবং প্রেসিডেন্টের ক্ষমতা সম্প্রসারিত হবে। সমাবেশে ইলদিরিম বলেন– একটি শক্তিশালী ও দীর্ঘস্থায়ী স্থিতিশীল তুরস্কের জন্য আমাদের পছন্দ হচ্ছে ‘হ্যাঁ’। এটাই হচ্ছে আমাদের ইচ্ছা এবং তা আসবেই।
জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির নেতাকর্মীরা এ সময় দেশটিতে রাজনৈতিক বিভাজনের অভান্তরে ঐক্য ধরে রাখার চেষ্টা চালাচ্ছেন। প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সরকারের বিরুদ্ধে ব্যর্থ অভু্যত্থান চেষ্টার একবছরেরও কম সময়ের মধ্যে এই গণভোটের আয়োজন করা হচ্ছে।
গণভোট প্রসঙ্গে প্রেসিডেন্ট এরদোগান বলেছেন– এই পরিবর্তন দেশটিতে অতীতের ভঙ্গুর সংসদীয় রাজনৈতিক জোটের প্রত্যাবর্তনকে প্রতিরোধ করবে এবং অস্থিরতা থেকে তুরস্ককে স্থায়িত্ব প্রদান করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here