ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান পেরেজ– প্রথম মুসলিম কো-চেয়ারম্যান কিথ এলিসন

0
188


ওয়াশিংটন– ২৬ ফেব্র&য়ারি­ মার্কিন যুক্তরাষ্টেÉর ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন টম পেরেজ। আর কো-চেয়ারম্যান হয়েছেন মিনেসোটা থেকে নির্বাচিত কংগ্রেসের প্রথম মুসলমান সদস্য কিথ এলিসন। টম পেরেজ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের শ্রমমন্ত্রী ছিলেন। শনিবার জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরে ডেমোক্রেটিক পার্টির প্রথম মুসলিম কংগ্রেসম্যান কিথ এলিসনের সঙ্গে জোর প্রতিদ্বন্দ্বিতার পর দ্বিতীয় পর্বের ভোটে দলের চেয়ারম্যান নির্বাচিত হন পেরেজ। পেরেজ পেয়েছেন ২৩৫ ভোট। আর এলিসন পেয়েছেন ২০০ ভোট।
দলের চেয়ারম্যান পদের নির্বাচনে পরাজিত এলিসনকে ডেমোক্রেটিক পার্টির কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। যুক্তরাষ্টেÉর ইতিহাসে প্রথমবারের মতো একজন মুসলমান ডেমোক্রেটিক পার্টির কো-চেয়ারম্যানের দায়িত্ব পেলেন। দলের গঠনতন্ত্র অনুযায়ী পেরেজ ও এলিসন আগামী চার বছরের জন্য দায়িত্ব পালন করবেন।
গতবছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর যুক্তরাষ্টেÉর রাজনীতির সব হিসাবনিকাশ পালটে যায়। হোয়াইট হাউজ থেকে শুরু করে কংগ্রেস ও সিনেট এখন রিপাবলিকানদের নিয়ন্ত্রণে। হিলারি ক্লিনটনের পিছনে ডেমোক্রেটিক পার্টির প্রাতিষ্ঠানিক নেতারা থাকলেও প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর শেষরক্ষা হয়নি।
মিনেসোটা থেকে নির্বাচিত কংগ্রেসের প্রথম মুসলমান সদস্য কিথ এলিসন উদারনৈতিক ডেমোক্র্যাটদের নিয়ে এগিয়ে যাওয়ার প্রচার চালান। গতকাল আটলান্টায় অনুষ্ঠিত ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির চেয়ারম্যান পদের নির্বাচনে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলেন তিনি। কিন্তু শেষমেশ দলের চেয়ারম্যানের পদ পান পেরেজ। আর এলিসন হন কো-চেয়ারম্যান। বর্তমান রাজনৈতিক সংকট কাটিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ঘোষণা করেছেন পেরেজ-এলিসন জুটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here