অবৈধ অভিবাসীদের বিতাড়িত করতে ট্রাম্প প্রশাসনের ৫০০ বিলিয়ান মার্কিন ডলার ব্যয়ের পরিকল্পনা

0
165

২৬ ফেব্র&য়ারি­ জনস্বার্থ সংস্থা ‘আমেরিকান অ্যকশন ফোরাম’ (এএএফ)-এর তথ্য অনুযায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার অবৈধ অভিবাসীদের বিতাড়িত করতে ৫০০ বিলিয়ান মার্কিন ডলার খরচ হতে পারে। তবে জাল নথিপত্র নিয়ে দেশে বসবাসকারী অবৈধ অভিবাসীদের বিতাড়িত করার প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে লেগে যাবে ২০ বছর। পুলিশি তদন্ত– আইনি লড়াই– প্রশাসনিক কাজ– অপসারণের মতো পর্যায়গুলি সাধন করতেই ব্যয় হবে এই বিপুল পরিমাণ অর্থ। এএএফ-এর অনুমান যে একসঙ্গে লক্ষ লক্ষ অবৈধ অভিবাসীদের বিতারণ করলে আমেরিকার অর্থনীতি ক্ষতিগ্রস্ত হতে পারে। কারণ আমেরিকার মোট কর্মচারীদের ৬.৪ শতাংশই হল অবৈধ অভিবাসীরা।

প্রেসিডেন্ট ট্রাম্প যে অবৈধভাবে থাকা অভিবাসীদের দেশ থেকে বিতাড়নের জন্য দৃঢ়প্রতিজ্ঞ তা এর আগে তিনি বারবারই প্রকাশ করেছেন। তবে গত সপ্তাহে মেক্সিকোর কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করার পর প্রেসিডেন্টের অভ্যন্তরীণ নিরাপত্তা কর্মী জন কেলি বলেন– অবৈধ অভিবাসীদের এখনই গণহারে বিতাড়ন করা হবে না।
ট্রাম্প তাঁর বক্তব্যে ইঙ্গিত করেন যে– ২-৩ মিলিয়ন কাগজপত্র বিহীন অভিবাসীকে বিতাড়িত করার কাজটি খুব মনযোগ দিয়ে করতে হবে।
সম্প্রতি মেরিল্যান্ডে অনুষ্ঠিত ‘কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন’ কনফারেন্সে ট্রাম্প বলেন প্রশাসন খুব শীঘ্রই মাদকচক্র– সমাজ-বিরোধীদের নির্বাসিত করবে এবং তারা আর কোনও দিনই আমেরিকায় প্রবেশ করতে পারবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here