ইউরোপিয়ান ইকোনমি কংগ্রেসে যোগ দিতে পোল্যান্ড যাচ্ছেন মুখ্যমন্ত্রী

0
154

কলম প্রতিবেদক­ আমন্ত্রণ আগেই পেয়েছিলেন। সেই আবেদনে সাড়া দেওয়ার পাশাপাশি বিনিয়োগের নয়া সম্ভাবনায় পোল্যান্ডে পাড়ি দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পালাবদলের পর প্রথম ইনিংসে লগ্নি টানতে ও ল”ীলাভের আশায় সিঙ্গাপুর ও লন্ডনে পাড়ি দিয়েছিলেন তিনি। এবার তাঁর পোল্যান্ড সফর নয়া সম্ভাবনা তৈরি করতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নবান্ন সূত্রের খবর– আগামী ৯মে পোল্যান্ডের উদ্দেশে রওনা হচ্ছেন তিনি। ৯ থেকে ১৩ মে তাঁর পোল্যান্ড সফর করার কথা ছিল। সদ্য শেষ হওয়া বিশ্ববঙ্গ সম্মেলনে যোগ দিয়েছিলেন পোল্যান্ডের আপার সিলোসিয়া প্রদেশের ডেপুটি চিফ মিনিস্টার কার্জিমেয়র কার্লোসজাক। এরপর নবান্নে চিঠি দিয়ে আগামী ১০-১২ মে সিলেশিয়ায় অনুষ্ঠিত ইউরোপিয়ান ইকোনমিক কংগ্রেসে যোগ দেওয়ার জন্য রাজ্যের প্রশাসনিক প্রধান আমন্ত্রণ জানানো হয়। মূলত সেই আমন্ত্রণ রক্ষা করতেই মুখ্যমন্ত্রীর এই পোল্যান্ড যাত্রা।
এর পাশাপাশি বিশ্ববঙ্গ সম্মেলনে রাশিয়ান শিল্প সংস্থার সঙ্গে যে মউ চুক্তি হয়েছিল– তা চূড়ান্ত র*প দিতে মস্কো যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন রাশিয়ান এক্সপোর্ট সেন্টারের কর্তারা। রাজ্যের শিল্প-বাণিক মহলকে নিয়ে
মুখ্যমন্ত্রীকে মস্কো যেতে অনুরোধ করা হয়েছে। তবে সেখানে তিনি যাবেন কি না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও তিনি নেননি।
প্রসঙ্গত– বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরাই মুখ্যমন্ত্রীর মনের একান্ত ইচ্ছা। সেই কারণেই বিশ্ববাংলা ব্র্যান্ডে পরিচিত করেন বাংলাকে। বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন তাঁর রাজ্যের শিল্পভাবনাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ারও প্রয়াস চালাচ্ছেন তিনি। সেই কাজে অনেকাংশে সফল। এই পথে বাংলার মুখ্যমন্ত্রীর পোল্যান্ড যাত্রা যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে পারে লগ্নির দিক থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here