জৈব হামলা চালাতে পারে সন্ত্রাসীরা– মারা যাওয়ার আশঙ্কা প্রায় ১ কোটি মানুষের­ বিল গেটস

0
146

মিউনিখ– ১৯ ফেব্র&য়ারি­ জৈব সন্ত্রাসের পরিণতি নিয়ে বিশ্বকে সতর্ক করলেন মাইক্রোসফট সুপ্রিমো বিল গেটস। সন্ত্রাসীরা জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের মধ্য দিয়ে স্মলপক্স ভাইরাস সৃষ্টি কিংবা ফ্লুর মতো প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে দিতে পারে। আর তার ফলে জৈব সন্ত্রাসের কারণে বিশ্বে প্রায় এক কোটির বেশি মানুষ মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে হুঁশিয়ারি দিলেন বিশ্বের সবচেয়ে ধনী বিল গেটস। সম্প্রতি জার্মানির মিউনিখে অনুষ্ঠিত নিরাপত্তা সম্মেলনে তাঁর বক্তব্যে জৈব সন্ত্রাসের পরিণামের কথা বলেন।
মিউনিখের ওই সম্মেলনে গ্লোবাল হেলথ প্রোগ্রামে গত দু’দশক ধরে অর্থ সাহায্য করে আসা বিল গেটস বলেন– বর্তমানে আমরা আন্তর্জাতিক নিরাপত্তা এবং স্বাস্থ্য নিরাপত্তার মধ্যে যোগসূত্র স্থাপন না করে অবহেলা করছি। ভবিষ্যতে সন্ত্রাসীরা জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের মধ্য দিয়ে স্মলপক্স ভাইরাস সৃষ্টি করতে পারে। অথবা ফ্লু-র মতো প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে দেওয়া হতে পারে।
ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্টেÉর গোয়েন্দারা অনেকদিন ধরেই অভিযোগ করে আসছে যে– সিরিয়া এবং ইরাককে কাজে লাগিয়ে সন্ত্রাসীরা জীবাণু অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে। যদিও গোয়েন্দা সংস্থাগুলো বলছে– এই কাজের জন্য তাদের দরকার দক্ষ জনগোষ্ঠী– উন্নত গবেষণাগার এবং যুদ্ধক্ষেত্র থেকে বিচ্ছিন্ন উপযুক্ত শান্ত পরিবেশ– যেখান থেকে ওই অস্ত্র প্রস্তুত করা যাবে।
মিউনিখে শনিবারের নিরাপত্তা সম্মেলনে গেটস আরও বলেন– প্রকৃতির হাত ধরেই ঘটুক কিংবা সন্ত্রাসীদের হাত ধরেই ঘটুক– এপিডেমিওলজিস্টদের মতে এক বছরেরও অল্প সময়ের মধ্যে বায়ুবাহিত প্যাথোজেন ভাইরাসে ৩০ মিলিয়ন মানুষ মারা যেতে পারে। সম্ভাবনা আছে– আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে এমন রোগের প্রাদুর্ভাব ঘটতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here