অস্ট্রেলিয়াঃ মহিলাদের সঙ্গে করমর্দন না করে নিয়ম ভাঙেনি মুসলিম ছাত্ররা– মানল শিক্ষা দফতর

0
142

মেলবোর্ন– ২০ ফেব্র&য়ারি­ হাজার অনুনয় বিনয়– হাজার বোঝানোই সার! কিন্তু কিছুতেই করমর্দন করতে রাজি করা গেল না স্কুল ছাত্রদের। ইসলাম ধর্মের অনুশাসন মোতাবেক একজন পুরুষ হয়ে মহিলার সঙ্গে করমর্দন করতে অস্বীকার করে তারা।
কী হয়েছিল অস্ট্রেলিয়ার সিডনির ওই শিক্ষা প্রতিষ্ঠানটিতে? জানা গেছে– সিডনির জর্জ রিভার কলেজে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে পুরস্কার বিতরণের দায়িত্বে ছিলেন একদল মহিলা। অনুষ্ঠান চলছিল নিজের ছন্দে। হঠাৎই ওই মহিলা পুরস্কার বিতরণকারীদের থেকে অভিযোগ যায় প্রিন্সিপালের কাছে। অধ্যক্ষার কাছে তারা অভিযোগ করেন– একদল ছাত্র পুরস্কার নেওয়ার পর সৌজন্য বিনিময় স্বর*প হাত মেলানোর যে রীতি– তা করতে চাইছে না। কারণ তাদের বক্তব্য– এই ধরনের সংস্টৃñতি ইসলাম সমর্থন করে না। ইসলাম ধর্মে করমর্দন নিষিদ্ধ না হলেও এর থেকে দূরে থাকার কথা বলা হয়েছে।
ঘটনাটি অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্রে প্রকাশিত হয়। নিউ সাউথ ওয়েলস -এর শিক্ষা দফতর থেকে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়– করমর্দনের বিষয়ে কিছু প্রোটোকল রয়েছে। সেই নিয়ম মেনেই হয়তো সেইসব ছাত্ররা করমর্দন না করে বুকে হাত দিয়ে অবিচল দাঁড়িয়েছিল। শিক্ষা দফতরের উচিত– স্কুলের সংস্টৃñতি– ভাষা ও ধর্মকে সম্মান দেওয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here