নিট-এ উর্দুভাষার দাবিতে সুপ্রিম কোর্টে আবেদন এসআইও-র

0
144

নয়াদিল্লি– ১৯ ফেব্র&য়ারিঃ সারাদেশে অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার প্রশ্নপত্রে ইংরেজি ভাষার সঙ্গে আঞ্চলিক ভাষা রাখার ব্যবস্থা হয়েছে। এই উদ্দেশ্যে সারাদেশের ১০টি আঞ্চলিক ভাষা নির্দিষ্ট করা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে। কিন্তু সেই তালিকায় নাম নেই উর্দু ভাষার। ছাত্র সংগঠন এসআইও উর্দু ভাষাভাষী পরীক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে
প্রশ্নপত্রে ইংরেজির পাশাপাশি উর্দু রাখার আবেদন জানায়। কিন্তু কেন্দ্র সরকার সেই আবেদন গ্রাহ্য না করায় এসআইও অবশেষে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে। আবেদনে বলা হয়েছে উর্দু ভাষা সারাদেশের বহুল প্রচলিত ভাষাগুলির তালিকায় ৬ নম্বরে রয়েছে। ভারতীয় সংবিধানের অষ্টম তপশিলে রয়েছে উর্দুভাষা তাই নিটের পরীক্ষার প্রশ্নপত্রে উর্দু ভাষা স্থান পাক। এসআইও-ভাষা আবেদনে আরও বলা হয়েছে দেশে উদু মিডিয়ামে পড়াশোনা করা ছাত্রের সংখ্যা ক্রমবর্ধমান। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান নিয়ে উর্দু মিডিয়ামে পড়া ছাত্রছাত্রীদের সুবিধা হবে প্রশ্নপত্রে উর্দু থাকলে। এমনকী এনসিইআরটি উর্দু ভাষায় দ্বাদশ শ্রেণির জন্য বইও প্রকাশ করেছে।
উর্দু ভাষার প্রতি অবহেলা করা হচ্ছে কি না– সেই বিষয়টিও তুলে ধরা হয়েছে শীর্ষ আদালতে আবেদনে। বলা হয়েছে– সারাদেশের মধ্যে বহুল প্রচলিত ভাষা হিসেবে গুজরাতি ভাষার স্থান সাত নম্বরে– কানাড়া ভাষা ৮ নম্বরে– ওড়িয়া ১০ নম্বরে এবং অসমিয়া ১২ নম্বরে রয়েছের্ যাঙ্ক তালিকায়। অথচ নিটের প্রশ্নপত্রে এইসব আঞ্চলিক ভাষা স্থান পেলেও উর্দু ভাষার স্থান হয়নি। এমনকী মহারাষ্টÉ কর্নাটক অন্ধÉপ্রদেশ তেলেঙ্গানা রাজ্যে বহু ছাত্রছাত্রী রয়েছে যারা একাদশ দ্বাদশ শ্রেণিতে উর্দু মিডিয়ামে পড়াশোনা করছে বিজ্ঞান বিভাগে। এই পড়ুয়ারা যারা সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি উর্দু মিডিয়ামে পড়াশোনা করেছে তারা হঠাৎ করে ইংরেজি বা অন্য কোনও আঞ্চলিক ভাষায় প্রশ্নপত্র নিয়ে নিশ্চয়ই বিপাকে পড়বে।
স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন অব ইন্ডিয়া-র সম্পাদক সৈয়দ আজহারউদ্দিন এক প্রেস বিবৃতিতে জানিয়েছেন– মহামান্য সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়েছে এই উদ্দেশ্য নিয়ে যে এক বিশাল সংখ্যক উর্দু ভাষাভাষী ছাত্ররা যেন স্বাস্থ্য বিজ্ঞান শাখায় বঞ্চিত না হয়। তারাও যেন অন্যদের মতো সমান সুবিধা পেতে পারে স্বাস্থ্যক্ষেত্রে নিজেদের কেরিয়ার তৈরি করতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here