মন্ত্রিসভায় রদবদল– বাড়তি দায়িত্ব ইন্দ্রনীল ও অসীমাকে

0
132

কলম প্রতিবেদক ­ কাজে আরও গতি আনতে রাজ্য মন্ত্রিসভায় রদবদল করা হল শনিবার। এ দিন নবান্নে মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে– পর্যটন দফতরের রাষ্টমন্ত্রী ইন্দ্রনীল সেনকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে তথ্য-সংস্টৃñতি দফতরের রাষ্টÉমন্ত্রী করা হয়েছে। এর আগে তিনি এই দায়িত্বে ছিলেন। পরে তাঁকে পর্যটন দফতরের দায়িত্ব দেওয়া হয়েছিল। একইভাবে– কারিগরি শিক্ষা দফতরের রাষ্টÉমন্ত্রীর দায়িত্বে থাকা অসীমা পাত্রকে এ দিনের রদবদলে ভূমি ও ভূমি সংস্কার দফতরের রাষ্টÉমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। তথ্য ও সংস্টৃñতি এবং ভূমি ও ভূমি সংস্কার দফতরের পূর্ণমন্ত্রীর দায়িত্বে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। এ দিন তিনজন সচিবেরও দায়িত্ব বদল করা হয়েছে।
এতদিন ভূমি ও ভূমি সংস্কার দফতরের রাষ্টÉমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলাচ্ছিলেন স্বপন দেবনাথ। কিন্তু– তাঁর হাতে প্রাণীসম্পদ বিকাশ দফতরের রাষ্টমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) এবং ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের রাষ্টÉমন্ত্রীর দায়িত্ব ছিল। ফলে ভূমি ও ভূমি সংস্কারের মতো গুরুত্বপূর্ণ দফতরে সময় দেওয়া সমস্যা হচ্ছিল স্বপন দেবনাথের। সে কারণেই– তাঁর দায়িত্ব কিছুটা হালকা করে– তাঁর জায়গায় অসীমা পাত্রকে আনা হল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। অন্যদিকে– ইন্দ্রনীল সেনকে পর্যটন দফতরের রাষ্টÉমন্ত্রীর দায়িত্ব দেওয়ার পর শূন্যই ছিল তথ্য-সংস্টৃñতি দফতরের রাষ্টÉমন্ত্রীর পদ। এ দিনের রদবদলে সেই শূন্যস্থান পূর্ণ করা হল।
সচিব পর্যায়ের রদবদলে– ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের বর্তমান প্রধান সচিব রাজীব সিনহাকে শিল্প দফতরের প্রধান সচিবের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। এতদিন শিল্পসচিব ছিলেন কৃষ্ণা গুপ্তা। তাঁকে তথ্য ও প্রযুক্তি দফতরের প্রধান সচিব পদে বদলি করা হয়েছে। এই পদে থাকার পাশাপাশি গত ফেব্র&য়ারি মাস থেকে ক্রেতা-সুরক্ষা দফতরের প্রধান সচিবের দায়িত্ব সামলাচ্ছিলেন তল্লীন কুমার। এ দিনের রদবদলে তাঁর হাতে থাকছে শুধুমাত্র ক্রেতা সুরক্ষা দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here