ব্র্যান্ড-ভ্যালুতে ২ নম্বরে বিরাট কোহলি

0
139

কলম প্রতিবেদনঃ মাঠে যেমন সবাই বিরাট কোহলির ব্যাটিং দেখতে চায়– তেমনই বিভিন্ন কোম্পানির কাছে দিন-দিন চাহিদা বেড়েই চলেছে ভারত অধিনায়কের। সাম্প্রতিক অতীতে ভারতের টি-২০ ও একদিনের অধিনায়ক নির্বাচিত হওয়ার পরে বিরাটেরে ব্র্যান্ড ভ্যালু ২০-২৫ শতাংশ বেড়ে গিয়েছে।
একটি কর্পোরেট ফিনান্স পরামর্শদাতা ও মূল্যায়ন সংস্থা ভারতের সেলিব্রিটিদেব মধ্যেû ‘ব্র্যান্ড ভ্যালু’ নিয়ে সমীক্ষা করেছিল– যাতে দেখা যাচ্ছে– বিরাট কোহলির ব্র্যান্ড ভ্যালু ৯২ মিলিয়ন ডলার। তিনি রয়েছেন ২ নম্বরে। আর তালিকার এক নম্বরে রয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। তাঁর ব্র্যান্ড ভ্যালু ১৩১ মিলিয়ন ডলার। এই সমীক্ষা চালানো হয়েছিল ২০১৬ সালের অক্টোবর মাসে– আন্দাজ করা যেতে পারে– এই মুহূর্তে ভারত অধিনায়কের চাহিদা আরও বেড়েছে।
এই প্রসঙ্গে ‘বেসলাইন ভেঞ্চান’ নামে একটি স্পোর্টস-মার্কেটিং ও এন্টারটেইন্টমেন্ট সংস্থার ম্যানেজিং ডিরেক্টর তুহিন মিশ্র বলেন– ‘একজন ব্র্যান্ড অ্যাম্বেসেডরের চাহিদা নির্ভর করে তাঁর পারফরম্যান্সের ওপর। আর বিরাটের পারফরম্যান্স এবং মার্কটিং চাহিদা দিন-দিন বেড়েই চলেছে।’ এই মুহূর্তে বিরাট কোহলির ২০টির-ও বেশি কোম্পানির এনডোর্সমেন্টের সঙ্গে যুক্ত রয়েছেন। সেই তালিকায় নবতম সংজোযন জিওনি মোবাইল এবং বিশ্বখ্যাত লাগেজ সংস্থা আমেরিকান টু্যরিস্টার।
এই প্রসঙ্গে ভারত অধিনায়কের মার্কিটিং ম্যানেজার বান্টি সাজেদ বলেন– ‘ব্র্যান্ড অ্যাম্বেসেডর হিসাবে বিরাটের চাহিদা ক্রমশই বাড়ছে। তবে আমাদের মূল নজর থাকে ব্যাট হাতে ও অধিনায়ক হিসাবে ওর সাফ্যলের হার কতটা উন্নত হেেচ্ছ সে দিকে– কারণ এই গুলির জন্যই বাণিজ্যিক বাজরে ওঁর এত চাহিদা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here