ফিলিস্তিনিদের দাবি পূরণের এ ছাড়া কোনও রাস্তা নেই

0
174


কায়রো– ১৭ ফেব্র&য়ারিঃ মিশরে রাষ্টসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠকের পর আরব লিগের সেক্রেটারি জেনারেল আহমেদ আবুল ঘেইত বলেন– ফিলিস্তিনিদের সমস্যা মেটাতে বাস্তবসম্মত উপায় হল এই দ্বিরাষ্ট নীতি। আরব লিগ এবং রাষ্টসংঘ দ্বিরাষ্ট সমাধানের পক্ষে যৌথভাবে বিবৃতিও দিয়েছে। তেল আবিব থেকে জেরুসালেমে দূতাবাস সরাতে আমেরিকা যে পাঁয়তারা করছে সে বিষয়েও সতর্ক করেন আহমেদ। বলেন– মধ্যপ্রাচ্যে এর ফলে চূড়ান্ত অস্থিরতা তৈরি হবে।
প্রসঙ্গত– ট্রাম্প সম্প্রতি বলেন– জেরুসালেমে ইসরাইলি দূতাবাস সরিয়ে নিতে পারলে তিনি খুশি হবেন। আমরা গুরুত্ব দিয়েই সেই বিষয়ে ভাবছি। সে রকমটা হবেও। ওই দূতাবাস সরানোর পরিকল্পনা নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে হামাস। তাদের মুখপাত্র হাজেম কাসেম তার ফেসবুক পেজে বলেন– মার্কিন প্রশাসন ফিলিস্তিনিদের অধিকার নিয়ে একদমই ভাবছে না। প্যালেস্তাইন লিবারেশন অরগানাইজেশনের সেক্রেটারি জেনারেল সায়েব এরেকেত এই প্রসঙ্গে বলেন– যাঁরা দ্বিরাষ্ট সমাধান নিয়ে উৎসাহী নয়– মনে করতে হবে তারা বর্ণবিদ্বেষী।
গত কয়েক দশক ধরে আমেরিকার দুই রাজনৈতিক শিবিরও– ডেমোক্র্যাট এবং রিপাবলিকানরা দুই রাষ্ট নীতির গুরুত্ব অস্বীকার করেনি। আগের মার্কিন সরকারের প্রেসিডেন্ট বারাক ওবামা বিষয়টি নিয়ে যথেষ্ট ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here