তাহিরের ঘূর্ণিতে উড়ে গেল কিউয়িরা

0
145

অকল্যান্ড– ১৭ ফেব্র&য়ারিঃ আগেই নিজের জাত চিনিয়েছিলেন তিনি। আর এ দিন আবারও বল হাতে নিজের বোলিং জাত চেনালেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা স্পিনার ইমরান তাহির। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের একমাত্র টি-২০ ম্যাচে তুলে নিয়েছেন ৫ উইকেট। মূলত তাঁর স্পিন ঘূর্ণিতে উড়ে গেল কিউইরা। যার সুবাদে শক্তিশালী নিউজিল্যান্ডকে ৭৮ রানে হারিয়ে জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকা। অকল্যান্ডের ইডেন পার্কে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৫ রান তোলে দক্ষিণ আফ্রিকা। জবাবে ইমরান তাহিরের বোলিং তোপের সামনে মাত্র ১৪.৫ ওভারে আত্মসমর্পণ করে বসে গোটা নিউজিল্যান্ড। যার ফলে কিউইরা মাত্র ১০৭ রানেই অলআউট হয়ে যায়।
লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ধুঁকছিল নিউজিল্যান্ড। ৩৮ রান তুলতে গিয়েই হারিয়ে ফেলে দলের তিন মূল্যবান উইকেট। অধিনায়ক কেন উইলিয়ামসন ১৩ রান করে ফিহলুকওয়ার শিকার হন। টম ব্র&স দলের হয়ে সর্বোচ্চ ৩৩ রান করেন। তিনি পরাস্ত হন তাহিরের কাছে। কোরে অ্যান্ডারসন মাত্র ৬ রান করতে সক্ষম হন। টিম সাউদি কিউইদের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান করেন দশ নম্বরে ব্যাট করতে নেমে। অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম ১৫ রান করে তাহিদের বলে জেপি ডুমিনির হাতে ক্যাচ তুলে ফিরে দেন। ৩.৫ ওভার হাত ঘুরিয়ে মাত্র ২৪ রান দিয়ে ৫ উইকেট নেন ইমরান তাহির।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ব্যাটিং ধসের গ্রাসে পড়ে দক্ষিণ আফ্রিকা। স্কোরবোর্ডে একটিও রান যোগ না করেই সাজঘরে ফেরেন কুইন্টন ডি কক। দ্বিতীয় উইকেটে ৮৭ রানের জুটি গড়ে সেই ঘাটতি কিছুটা হলেও পুষিয়ে দেন হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিস। এরমধ্যে ৬২ রান আসে আমলার চওড়া ব্যাট থেকে। ৩৬ রান করেন ডু প্লেসিস। এরপর এবি ডে ভিলিয়ার্স নামের পাশে যোগ হয় আরও ২৯ রান। জেপি ডুমিনি করেছেন ২৯ রান। নিউজিল্যান্ডের হয়ে দু’টি করে উইকেট পান গ্র্যান্ডহোম ও ট্রেন্ট বোল্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here