ইরান কোনও দিন পরমাণু অস্ত্র বানাতে পারবে না– নেতানিয়াহুকে প্রতিশ্রুতি ট্রাম্পের

0
156


ওয়াশিংটন– ১৬ ফেব্র&য়ারিঃ ইরানের সঙ্গে রাষ্টÉসংঘ এবং পশ্চিমি ছয় দেশের যে পরমাণু চুক্তি হয়েছিল তা সর্বকালের জঘন্য চুক্তি। আর ইরান কোনও দিনই পরমাণু মারণাস্ত্র তৈরি করতে সক্ষম হবে না। ঠিক এই ভাষাতেই ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আশ্বস্ত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বুধবার আমেরিকা সফর শুরু করেছেন নেতানিয়াহু। তার আগেই হোয়াইট হাউজের তরফে আভাস দেওয়া হয়েছিল– ইসরাইল এবং ফিলিস্তিনের দ্বন্দ্ব মেটাতে আমেরিকা আর দ্বিরাষ্টÉ নীতিকে সমর্থন করবে না। রাজনৈতিক মহলের বক্তব্য– ইসরাইলি প্রধানমন্ত্রীকে এটা মার্কিন প্রেসিডেন্টের একটি বড় উপহার।
ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন– ইসরাইল বিরাট নিরাপত্তা হুমকির মুখে রয়েছে। তার মধ্যে একটি হল ইরানের পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা। যা নিয়ে এর আগে বহুবার সরব হয়েছি আমি। আমার প্রশাসন ইতিমধ্যেই ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়েছে। আমি ইরানের পরমাণু অস্ত্র তৈরি ঠেকাতে আরও অনেক দূর যাব। ট্রাম্প আরও জানান– নিরাপত্তা নিয়ে বর্তমানে ইসরাইলকে যেভাবে আমেরিকা সাহায্য করছে তা আগে কখনও হয়নি। ইসরাইলের প্রতি যেভাবে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন পক্ষপাতমূলক আচরণ করছে তা মেনে নেওয়া যায় না।
তবে ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রক্রিয়া নিয়ে আশার কথাও শুনিয়েছেন ট্রাম্প। তিনি বলেন– আমেরিকা শান্তি চুক্তিতে উৎসাহিত করব সব পক্ষকে। একটা দারুণ চুক্তি হোক সেদিকেই আমাদের লক্ষ্য। আমরা পাশে থাকব।
ট্রাম্পকেও আপ্লুত স্বরে এই আশ্বাসবাণীর জন্য ধন্যবাদ জানিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here