নির্বাচনের আগে ট্রাম্প শিবিরের কর্তারা বারবার ফোন করেছেন রাশিয়ায়

0
141

ওয়াশিংটন– ১৫ ফেব্র&য়ারিঃ আমেরিকার আইন প্রণয়নকারী এবং গোয়েন্দা সংস্থার বিশেষ সূত্রের দাবি– নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান শিবিরের বেশ কয়েকজন কর্তাব্যক্তি বারবার যোগাযোগ করেছেন রুশ অফিসারদের সঙ্গে। মার্কিন প্রশাসনের চার প্রাক্তন এবং বর্তমান অফিসার সংবাদ সংস্থাকে জানিয়েছেন– ফোন রেকর্ড ঘেঁটে তাঁরা দেখেছেন– গত বছর একাধিকবার রাশিয়ায় যোগাযোগ করেছেন ট্রাম্পের দলেরই কয়েকজন। আর যে সময়ে রাশিয়ায় ফোন করা হয়েছিল– তখনই মার্কিন নির্বাচনে রুশ প্রভাব নিয়ে রিপোর্ট প্রকাশ করে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ– নানা ভুয়ো খবর প্রকাশ করে তারা নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করে। এমনকী ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধেও নানা কথা রটানো হয়েছিল রাশিয়া থেকে।
তরে ট্রাম্প শিবির থেকে রাশিয়ায় ফোন করা হয়েছিল শুধুমাত্র নির্বাচনী প্রচারকে কেন্দ্র করে এমন কোনও প্রমাণ নেই গোয়েন্দাদের কাছে। গোয়েন্দা কর্তারা চিন্তিত তার কারণ– এমন সময়ে ওই ফোনগুলি গিয়েছিল যখন রুশ প্রেসিডেন্ট ভÏাদিমির পুতিনের প্রশংসায় ডগমগ হচ্ছিলেন ট্রাম্প। তিনি একবার এও বলেছিলেন– পুতিন দারুণ কাজ করছেন! ট্রাম্প হিলারির ই-মেল হ্যাকেরও প্রশংসা করেন তখন। পরে অবশ্য তিনি ঢোঁক গিলে বলেন– হিলারিকে নিয়ে তিনি স্টেËফ মজা করেছিলেন।
তবে গোয়েন্দারা শুধু ট্রাম্পের প্রাক্তন নির্বাচন ম্যানেজার পল ম্যানফোর্টের নাম উল্লেখ করেছেন। রাশিয়া এবং ইউক্রেনে রাজনৈতিক পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন এই খবর প্রকাশ হতেই পদত্যাগ করেছিলেন তিনি। প্রাক্তন নীতি পরামর্শদাতা কার্টার পেজ এবং রোজার স্টোনও আছেন সন্দেহের তালিকায়। তবে দু’জনেই এই ধরনের অভিযোগ অস্বীকার করেছেন।
মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই আসলে খোঁজখবর করেছিল– গত বছর রাশিয়ায় ট্রাম্পের টিমের কারা কারা এবং কতবার রাশিয়ায় ফোন করে। সেই লক্ষ্যে তারা বিভিন্ন জনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ভ্রমণ সংক্রান্ত তথ্য খতিয়ে দেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here