ইরানে ইসলামি বিপ্লব বার্ষিকী সমাবেশ হয়ে উঠল ট্রাম্প বিরোধী

0
147


তেহরান– ১০ ফেব্র&য়ারি­ হাজার হাজার মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে ইরানে শুক্রবার পালিত হল ইসলামি বিপ্লবের বিজয় বার্ষিকী। আর ওই বিজয় বার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে সমাবেশে হাজার হাজার মানুষ ট্রাম্প বিরোধী ধ্বনি দিলেন। ইসলামি বিপ্লব উদ্যাপন যেন পরিণত হল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গর্জন। ইরানি জনতার স্টেËাত রাজধানী তেহরানের আজাদি স্কোয়ার অভিমুখী হয়ে ওঠে। তাদের মুখে ছিল ট্রাম্প বিরোধী ধ্বনি আর হাতে ছিল ‘আমেরিকা নিপাত যাক’ লেখা ব্যানার এবং প্রেসিডেন্ট ট্রাম্পের কুশপুত্তলিকা। এ দিনের সমাবেশে বিক্ষুব্ধ ইরানিরা ট্রাম্পের ছবি তেহরানের রাজপথে পায়ে মাড়িয়ে প্রতিবাদ দেখায়।
ইরান আমেরিকার ‘হুমকিকে’ ভয় পায় না তা দেখিয়ে দিতে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি মঙ্গলবার ইরানিদেরকে বিক্ষোভে নামার ডাক দিয়েছিলেন। এ দিন তাঁর সুরে সুর মিলিয়ে সমাবেশে বক্তব্য রাখেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।
রুহানি আজাদি স্কোয়ারে সমবেতদের উদ্দেশে বলেন– ইরানের ইসলামি বিপ্লবের বিজয় বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রায় লক্ষ লক্ষ মানুষের অংশগ্রহণ আমেরিকার বিরুদ্ধে বার্তা দিয়েছে। অংশ নিয়ে আমেরিকার নয়া প্রশাসনের মিথ্যাচারের জবাব দিয়েছে। তিনি আরও বলেছেন– মহান ইরানি জাতিকে হুমকি দেওয়ার কারণে বিশ্বের বলদর্পী শক্তিগুলো অনুশোচনা করবে। তিনি বলেন– জনগণের এ সরব উপস্থিতির মাধ্যমে তারা বিশ্বকে এ বার্তাই দিচ্ছে যে– ইরানি জাতির সঙ্গে সম্মান এবং মর্যাদার ভাষায় কথা বলতে হবে– ভয় ও হুমকির ভাষায় নয়।
উল্লেখ্য– ১৯৭৯ সালের ১১ ফেব্র&য়ারি ইমাম খোমেনী (র)’র নেতৃত্বে মার্কিন সমর্থিত স্বৈরশাসক রেজা শাহের পতনের মাধ্যমে ইসলামি বিপ্লবের সূচনা হয় ইরানে। এ উপলক্ষ্যে প্রতিবছরই ইরানে ইসলামি বিপ্লব বার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে পালন করা হয়ে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here