মতপার্থক্যের কারণে পদত্যাগ করলেন জয়ন্ত মিত্র

0
150

কলম প্রতিবেদক­ আচমকা পদত্যাগ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জয়ন্ত মিত্র। মঙ্গলবার হঠাৎই ইস্তফা দেন তিনি। সূত্রের খবর– রাজ্য সরকারের সঙ্গে বেশ কিছু বিষয়ে মতের অমিল হওয়াতেই পদত্যাগ বলে জানিয়েছেন তিনি। মঙ্গলবার তিনি রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির কাছে তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন। পাশাপাশি এ দিনই পদত্যাগের কথা জানিয়েছেন অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল ল”ী কুমার গুপ্তও। তিনি জানিয়েছেন– আজ অর্থাৎ বুধবার তিনি রাজ্যপালের কাছে তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দেবেন।
২০১৪ সালের ১৬ ডিসেম্বর থেকে অ্যাডভোকেট জেনারেলের পদে ছিলেন তিনি জয়ন্ত গুপ্ত। সূত্রের খবর– বেশ কয়েকটি মামলা তিনি রাজ্য সরকারকে না করার পরামর্শ দেন। কিন্তু রাজ্য সরকার তা না মেনে কেস ফাইল করে। একাধিকবার এই ধরনের ঘটনা তার ব্যক্তিগত সম্মানহানি করেছে বলেছে মত তাঁর ঘনিষ্ঠ মহলের। জয়ন্ত মিত্র নিজে জানিয়েছেন– রাজ্য সরকারের সঙ্গে কয়েকটি ক্ষেত্রে মতের অমিল হওয়ার পাশাপাশি ব্যক্তিগত কারণেও তিনি পদত্যাগ করছেন। তিনি বলেন– কতদিন আর অ্যাডভোকেট জেনারেল থাকব? একদিন তো ছুটি নিতেই হবে। তাই এই সময়টাই বেঁছে নিলাম। তিনি জানান– এবার পরিবারকে সময় দিতে চান। দু’বছর দু’মাস অ্যাডভোকেট জেনারেলের পদে থেকে নারদ মামলা– আরএসএস প্রধান মোহন ভাগবতের সভায় অনুমতি সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার দায়িত্ব সামলান তিনি।
প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল বিমলকুমার চট্টোপাধ্যায় অসুস্থতার কারণে পদত্যাগ করলে জয়ন্ত মিত্রকে অ্যাডভোকেট জেনারেলের পদে বসায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তার পর থেকে ওই পদের গুরুদায়িত্ব সামলে চলেছিলেন তিনি। হঠাৎ এমন কী হল যে পদত্যাগ করতে হল তাঁকে? প্রশ্ন শোনা যাচ্ছে হাইকোর্টের হাওয়ায়।
অ্যাডভোকেট জেনারেলের পদত্যাগের ঘটনায় সরকারকে বিঁধেছেন আইনজীবী তথা সিপিআইএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। এ দিন তিনি বলেন– আইন জানে বা মানে এমন কোনও মানুষ এই সরকারের সঙ্গে মানিয়ে নিতে পারছেন না। এই নিতে ৩ জন একই কারণে পদত্যাগ করলেন। সূত্রের খবর– জয়ন্ত মিত্রের জায়গায় নয়া অ্যাডভোকেট জেনারেল হতে পারেন কিশোর দত্ত। আর অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল হতে পারেন জয়তোষ মজুমদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here