এবারের আইপিএল নিলামে থাকছেন না কোনও বাংলাদেশি ক্রিকেটার!

0
169

নয়াদিল্লি– ৭ ফেব্র&য়ারিঃ সম্প্রতি ঢাক-ঢোল পিটিয়ে আইপিএল-১০-এর নিলামের তালিকা প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই তালিকায় পাকিস্তানের পাশাপাশি নেই কোনও বাংলাদেশ ক্রিকেটারের নাম। আগামী ২০ ফেব্র&য়ারি বেঙ্গালুরুতে আয়োজিত হবে আইপিএল দশের নিলাম। ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করে যাওয়ার কারণে বাংলাদেশের ক্রিকেটার হিসেবে টিম কলকাতা নাইট রাইডার্সে রয়েছেন শাকিব আল হাসান। এবং সানরাইজার্স হায়দরাবাদে থাকছেন মুস্তাফিজুর রহমান। পদ্মাপারের এই দুই নামজাদা ক্রিকেটারের সঙ্গে আগের চুক্তি থাকায় তাঁদের রেখে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলি।
আইপিএল নিলামের প্রাথমিক তালিকায় রয়েছেন মোট ৭৯৯ জন ক্রিকেটার। চলতি সপ্তাহে টিম ফ্র্যাঞ্চাইজিরা কোনও ক্রিকেটারদের সামনের মরশুমের জন্য ধরে রাখতে চাইছে– সেটা জানানোর পরই নতুন তালিকায় বাকি কতজন ক্রিকেটার থাকবেন সেটা চূড়ান্ত হবে। এর মধ্যে বাংলাদেশ এবং পাকিস্তান ছাড়া আটটা দেশের জাতীয় দলে খেলা ১৬০ জন ক্রিকেটার রয়েছেন। ৬৩৯ জন ক্রিকেটার রয়েছেন ভারত– অস্ট্রেলিয়া– দক্ষিণ আফ্রিকা– নিউজিল্যান্ড– শ্রীলঙ্কা আর ওয়েûস্ট ইন্ডিজের জাতীয় ক্রিকেট দল থেকে। এ বছরের আইপিএলের পরই আবার ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে ক্রিকেটারদের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে ২০১৮ সালে আবার নতুন করে নিলাম হওয়ার কথা। তাই বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজিই এবারের নিলামে বড় দরে ক্রিকেটারদের কিনতে চাইবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
তবে এতদিন দলে ধারাবাহিকভাবে খেলে যাওয়া ক্রিকেটারদের ধরে রাখার নিয়ম আইপিএলে চালু থাকবে কি না– সেটা এখনও চূড়ান্ত হয়নি। ফ্র্যাঞ্চাইজিরা তাই আশায় বুক বেঁধে রয়েছে নিলামে ‘রাইট টু ম্যাচ’ ব্যবস্থাটি রেখে দেওয়ার ব্যাপারে। যে নিয়মে নির্দিষ্ট সংখ্যার ক্রিকেটারদের নিলামে ছাড়ার পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিদের কাছে সেই ক্রিকেটারদের কিনে নেওয়ার সুযোগ থাকবে। তবে তার জন্য সেই ক্রিকেটারের সর্বোচ্চ দর মেটানোর শর্ত পূরণ করতে হয় ফ্র্যাঞ্চাইজিগুলিকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here