টি-২০

0
157

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয় হয়েছে। ওয়ান ডে সিরিজও জিতেছেন বিরাট। এবার পালা টি-২০’র। যদি বিরাট এই সিরিজটা জিতে যান– তাহলে তিনিই প্রথম ভারতীয় ক্যাপ্টেন হতে চলেছেন যিনি কোনও একটা হোম সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে পর পর তিনটে ফর্ম্যাটেই ক্যাপ্টেন হিসেবে সিরিজ জিতছেন। অবশ্য তার জন্য আগে তো সিরিজটা জেতার দরকার। তবে টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশ হয়নি ইংল্যান্ড– ওয়ান ডে’তেও হল না। টি-২০’তে কি হবে? এটার উত্তর পেতে গেলে আরও কিছুটা দিন অপেক্ষা করতে হবে। কারণ তৃতীয় টি-২০ ম্যাচটা শেষ না হলে তো আর বলা যাবে না। আপাতত সেসব ভুলে কানপুরের গ্রিন পার্কে প্রথম টি-২০ ম্যাচের জন্য মনোনিবেশ করতে চাইছেন বিরাাট কোহলি।

ফ্লেরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ ম্যাচটার পর এই প্রথম কোনও টি-২০ ম্যাচ খেলতে চলেছে ভারত। সেখানে অবশ্য ভারত এক রানে হেরেছিল। আর ক্যাপ্টেন ছিলেন ধোনি। এবার কিন্তু পুরো সিচুয়েশনটা পালটে গিয়েছে। অধিনায়কত্বে পরিবর্তন এসেছে। যদিও টিমে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু তিনি এখন ক্যাপ্টেন নন। তবে তিনি ক্যাপ্টেন না হলেও বকলমের ক্যাপ্টেনটা কিন্তু তিনি। আরও উল্লেখ্য– বিরাট গত পনেরোটা টি-২০’তে মোট ৬৪১ রাান করেছেন। টি-২০ ক্রিকেটে তাঁর রেকর্ড দারুণ। সেটাই সিরিজে নামার আগে ভারতের সবচেয়ে বড় ভরসা। আইপিএলেও বিরাটের হাত থেকে বেরিয়ে এসেছে বিরাট কিছু ইনিংস। আর ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি যেমন আছেন– তেমনই আছেন যুবরাজও। টি-২০ ক্রিকেটে বিশ্বের সেরা ছয় ব্যাটসম্যানের মধ্যে রয়েছেন বিরাট। বলা যায়– বিরাট যেখানে আছে সেখানে কিন্তু ভারতীয় দলের একটা ভরসাার জাায়গা তৈরি হয়েছে। তাছাড়া বর্তমান ভারতীয় টিম যে ফর্মে রয়েছে তাতে আশা করাই যায় এই টিম জেতার ক্ষমতা রাখে। কারণ টেল এন্ডারে যে ক্রিকেটাররা রয়েছেন– তাঁরাও কিন্তু হার্ড হিটার।

আবার ইংল্যান্ডের দিকেও যদি তাকানো যায় তাহলে দেখা যাবে ইংল্যান্ডও কিন্তু টি-২০’তে দুর্দান্ত। কোহলিদের বিরুদ্ধে ইংল্যান্ডের টি-২০’তে রেকর্ডও ভালো। তবে এই দলে যেহেতু যুবরাজ রয়েছে– তাই বিরাটের চিন্তা কিছুটা লাঘব হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here